সুনির্দিষ্ট ম্যাপ দিলে ৭২ ঘণ্টার মধ্যে লকডাউন: আতিক

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 08:53:43

রেড জোনের সুনির্দিষ্ট ম্যাপিং চায় ঢাকা উত্তর সিটি করপোরেশন। এজন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ করে মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, আমাদের সুনির্দিষ্ট ম্যাপিং দিন। আমরা কোন এলাকা, কোন ওয়ার্ড বা লেন লকডাউন করব। আমরা এই নির্দেশনা পেলে মিনিমাম ৪৮ ঘণ্টা থেকে সর্বোচ্চ ৭২ ঘণ্টার মধ্যে লকডাউন করতে পারব।

সোমবার (১৫ জুন) ডিএনসিসির নগরভবন থেকে এক ভিডিও বার্তায় মেয়র আতিকুল ইসলাম এসব কথা বলেন। এসময় তিনি ডিএনসিসির ১৭টি এলাকার রেড জোন নিয়ে বলেন, আমরা বলেছি স্বাস্থ্য অধিদফতরকে এবং স্বাস্থ্যমন্ত্রীর সাথে কথা হয়েছে, ডিজির সাথে কথা হয়েছে। যত তাড়াতাড়ি ম্যাপিং করে দেওয়া যায়।

তিনি উদাহরণ টেনে বলেন, মোহাম্মদপুরের কথা বলা হয়েছে, কিন্তু মোহাম্মদপুর ৫টি ওয়ার্ড নিয়ে, একই অবস্থা উত্তরা, মিরপুর। তাই আমরা চাচ্ছি যত সুনির্দিষ্ট করে দেওয়া যাবে তত ম্যানেজ করতে সুবিধা হবে। এখানে জীবন জীবিকা নিয়েই আমাদের করোনা মোকাবেলা করতে হবে। রেড জোন বাস্তবায়নে কাউন্সিলর, স্থানীয় রাজনৈতিক ব্যক্তি, সামাজিকভাবে, মসজিদের ইমাম সবার সহযোগিতা লাগবে। সেখানে স্বেচ্ছাসেবক নিয়োগ দিতে হবে।

মেয়র বলেন, লকডাউন হলে অসহায় পরিবাররে তালিকা করতে হবে। আবার যাদের টাকা আছে তাদের জন্য খাবার পৌঁছে দেবার ব্যবস্থা করতে হবে। অনেকগুলো সংগঠনের সাথে কাজ করতে হবে।

আতিক আরো বলেন, লকডাউন করলে সেখানে করোনা নমুনা সংগ্রহের বুথ খুলতে হবে। ভাসমান বাজারের ব্যবস্থা করতে হবে। করোনায় মৃতদের লাশ দাফন ও মুদি দোকান ফার্মেসি, টেলিমেডিসিন সেবা চালু করতে হবে। আমাদের ডিমার্গেশন করে দিলে আমরা মিনিমাম ৪৮ ঘণ্টার সর্বোচ্চ ৭২ ঘণ্টার মধ্যে লকডাউন করতে পারব।

এ সম্পর্কিত আরও খবর