মিরসরাইয়ে পর্যাপ্ত কিট সংকট, আটকে আছে করোনা রিপোর্ট

, জাতীয়

উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মিরসরাই (চট্টগ্রাম) | 2023-08-26 13:48:48

চাহিদা থাকা সত্ত্বেও পর্যাপ্ত কিট পাচ্ছে না চট্টগ্রামের মিরসরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। এর কারণে করোনা ভাইরাসের উপসর্গ থাকা সব রোগীর নমুনা সংগ্রহ সম্ভব হচ্ছে না।
এদিকে নমুনা পরীক্ষা দেওয়ার এক সপ্তাহ পরও মিলছে না রিপোর্ট। এতে নমুনা দিয়ে এসে বাড়িতে আইসোলেশনে কেউ না থাকায় করোনা বিস্তারের ঝুঁকি বাড়ছে।

চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ের মাধ্যমে ১৫০টির মতো কিট সংগ্রহ করা গেছে। কিট সংকট দেখা দেওয়ায় কয়েক ধাপে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা চট্টগ্রাম, ফেনী, নোয়াখালী থেকে প্রায় ২০০ কিট ক্রয় করেন। এসব কিট দিয়ে যাদের বেশি জ্বর, কাশি থাকে শুধু তাদের নমুনা পরীক্ষা শনাক্ত করা হচ্ছে। বাকি রোগীদের ব্যবস্থাপত্র দিয়ে ছেড়ে দেওয়া হচ্ছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মিজানুর রহমান বলেন, মিরসরাইয়ে ১৫ জুন পর্যন্ত ২২ জন করোনা ভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে ১২ জন সুস্থ হয়েছেন। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মাধ্যমে ১৭৩ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে।

কিট সংকটের বিষয়ে এ কর্মকর্তা বলেন, ‘পর্যাপ্ত কিট না থাকায় করোনা উপসর্গ থাকা সব রোগীর নমুনা সংগ্রহ করা যাচ্ছে না। সরকারিভাবে আমরা ১৫০টির মতো কিট পেয়েছি। কিট সংকট থাকায় আমরা আরও ২০০টি কিট ক্রয় করেছি। কিটের স্বল্পতা কেটে গেলে নমুনা পরীক্ষা বাড়ানো সম্ভব।’

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও করোনা ভাইরাস প্রতিরোধ কমিটির সভাপতি মোহাম্মদ রুহুল আমিন বলেন, ‘করোনাভাইরাস প্রতিরোধে মুখে মাস্ক পরিধান, সামাজিক ও শারীরিক দূরত্ব বজায় রাখার জন্য উপজেলা প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী একাধিক অভিযান পরিচালনা করেছে। মানুষ সচেতন না হওয়ায় রোগীর সংখ্যা ক্রমান্বয়ে বাড়ছে।’

গুরুত্বপূর্ণ কাজ না থাকলে কাউকে ঘরের বাইরে না যাওয়ার জন্য তিনি অনুরোধ করেন।

এ সম্পর্কিত আরও খবর