মাস্ক পরাতে লাঠি হাতে গাংনী পৌর মেয়র

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মেহেরপুর | 2023-08-21 20:16:08

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে মাস্ক ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই মেহেরপুর গাংনী করোনা প্রতিরোধ কমিটির সভায় ঘর থেকে বের হওয়া মানুষের মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করার সিদ্ধান্ত হয়েছে। সিদ্ধান্ত বাস্তবায়নে বৃহস্পতিবার (১৮ জুন) সন্ধ্যা থেকে আবারও লাঠি হাতে মাঠে নেমেছেন গাংনী পৌর মেয়র আশরাফুল ইসলাম। ৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর বদরুল আলম ও পৌর কর্মচারীদের সাথে নিয়ে তিনি বাসস্ট্যান্ড এলাকায় চলাচল করা মানুষের মাস্ক পরতে বাধ্য করেছেন।

করোনাভাইরাস সংক্রমণের শুরুর দিকে তিনি লাঠি হাতে এই স্থানে দাঁড়িয়ে ঘর থেকে বিনা কারণে বের হওয়া মানুষের সচেতন করেছিলেন।

বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে ব্যক্তিগত সচেতনতা সবচেয়ে গুরুত্বপূর্ণ। স্বাস্থ্য মন্ত্রণালয়ের নিয়মিত ব্রিফিংয়ে বৃহস্পতিবার বলা হয় ‘আপনার সুরক্ষা আপনার হাতেই’। স্বাস্থ্যবিধি মেনে চলা ছাড়া করোনাভাইরাস প্রতিরোধে আর কোনো উপায় নেই। বিশেষ করে ঘর থেকে বের হলেই পরতে হবে মাস্ক। কারও সাথে সাক্ষাৎ বা কোন কাজের প্রয়োজনে শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে।

গতকাল বৃহস্পতিবার সকালে গাংনী উপজেলা করোনাভাইরাস প্রতিরোধ কমিটির সভা অনুষ্ঠিত হয় উপজেলা নির্বাহী অফিসার সভাকক্ষে। সভায় উপস্থিত সদস্যদের মতামতের ভিত্তিতে ঘর থেকে বের হওয়া ও কর্ম ক্ষেত্রে শতভাগ মানুষের মাস্ক ব্যবহার নিশ্চিত করার সিদ্ধান্ত হয়। সে অনুযায়ী বিকেলে মাঠে নামেন গাংনী পৌর মেয়র। মাস্ক ব্যবহার না করায় পথচারী ও যানবাহনে থাকা মানুষকে জেরা করা হয়। তাৎক্ষণিকভাবে মাস্ক কিনে তা মুখে পরতে বাধ্য করেন পৌর মেয়র আশরাফুল ইসলাম। একইসাথে হ্যান্ড মাইক নিয়ে মানুষের মাঝে সচেতনতার বার্তা দেন ৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ও পৌর কৃষক লীগ সভাপতি বদরুল আলম।

গতকালের এই কর্মসূচির খবর পেয়ে বদলে যায় গাংনী শহরে মানুষের চলাচলের চিত্র। মাস্ক বিহীন ঘর থেকে বের হওয়া অনেকেই অলিগলি রাস্তা দিয়ে লুকিয়ে ফিরেছেন গন্তব্যে। যারা মেয়র-কাউন্সিলরদের জেরার মুখে পড়েছেন তারা মাস্ক পরার প্রতিশ্রুতি দিয়ে বাড়ি ফিরেছেন। অনেকেই বাস স্ট্যান্ড থেকে মাস্ক কিনে পরে ফিরেছেন নিজ নিজ গন্তব্যে।

এ প্রসঙ্গে পৌর মেয়র আশরাফুল ইসলাম বলেন, মাস্ক বিহীন কেউ ঘর থেকে বের হয়ে পৌর এলাকায় প্রবেশ করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। গাংনী পৌর এলাকা করোনাভাইরাস সংক্রমণ মুক্ত রাখতে মাস্ক পরানো কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। এ ব্যাপারে সবার সহযোগিতা কামনা করেন তিনি।

৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর বদরুল আলম বলেন, যারা বাইরে থেকে এলাকায় ফিরছেন তাদেরকে কোয়ারেন্টিন করা হচ্ছে। পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য আমরা পৌর পরিষদ থেকে মানুষকে সচেতন করার চেষ্টা করছি।

প্রসঙ্গত, মেহেরপুর জেলা রেড জোনের প্রাথমিক তালিকা থেকে গ্রিন জোনে পড়েছে। ফলে লকডাউন হচ্ছেনা মেহেরপুর জেলা। তবে জেলায় দিনদিন সংক্রমণ বাড়ছে।

এ সম্পর্কিত আরও খবর