গাইবান্ধায় ‘মুক্তিযুদ্ধের স্মৃতিকথা’ শীর্ষক স্মরণিকার মোড়ক উন্মোচন

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাইবান্ধা | 2023-08-30 03:42:42

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে প্রকাশিত ‘মুক্তিযুদ্ধের স্মৃতিকথা’ শীর্ষক স্মরণিকার মোড়ক উন্মোচন হয়েছে। শনিবার (২০ জুন) দুপুরে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এ স্মরণিকার মোড়ক উন্মোচন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনি। গাইবান্ধার মুক্তিযুদ্ধের স্মৃতিকে সংরক্ষণ করে রাখতে ‘মুক্তিযুদ্ধের স্মৃতিকথা’ শীর্ষক স্মরণিকাটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে জানিয়েছেন তিনি। এধরনের একটি তথ্য সমৃদ্ধ স্মরণিকা প্রকাশের জন্য তিনি সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানানা।

জেলা প্রশাসক মো. আবদুল মতিনের সভাপতিত্বে মোড়ক উন্মোচন অনুষ্ঠানে আরও বক্তব্য দেন- পুলিশ সুপার মুহাম্মদ তৌহিদুল ইসলাম, সিভিল সার্জন ডা. এবিএম আবু হানিফ, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ফরহাদ আব্দুল্যাহ হারুন বাবলু, সাধারণ সম্পাদক আবু বকর সিদ্দিক, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জেবুন নাহার, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহ সারোয়ার কবীর, পৌরসভার মেয়র অ্যাডভোকেট শাহ মাসুদ জাহাঙ্গীর কবীর মিলন, মুক্তিযোদ্ধা গৌতম চন্দ্র মোদক, অধ্যাপক জহুরুল কাইয়ুম প্রমুখ।

জেলা প্রশাসক মো. আবদুল মতিনের উদ্যোগে গাইবান্ধা জেলা প্রশাসন কর্তৃক প্রকাশিত ১৫৪ পৃষ্ঠার মুক্তিযুদ্ধের স্মৃতিকথা শীর্ষক তথ্য সমৃদ্ধ এই স্মারক গ্রন্থটির মুক্তিযুদ্ধ ভিত্তিক আকর্ষণীয় প্রচ্ছদটি অংকন করেছেন দেশের বরেণ্য চিত্রশিল্পী শাহ মাইনুল ইসলাম শিপ্লু এবং সম্পাদনা করেছেন ‘মুক্তিযুদ্ধের স্মৃতিকথা’ স্মরণিকা কমিটির আহ্বায়ক ও সম্পাদক অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট জেবুন নাহার।

উল্লেখ্য যে, ‘মুক্তিযুদ্ধের স্মৃতিকথা’ শীর্ষক স্মারক সংকলনে বঙ্গবন্ধুর জীবন ও সংগ্রাম, গাইবান্ধায় বঙ্গবন্ধু, গাইবান্ধার বধ্যভূমি ও স্মৃতিস্তম্ভ, মুক্তিযুদ্ধে ব্যবহৃত অস্ত্রের ডামি, খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের তালিকা, শহীদ পরিবারের সদস্যদের কাছে লেখা বঙ্গবন্ধুর
চিঠিসহ মুক্তিযুদ্ধ সম্পর্কিত বিভিন্ন ছবি, জেলার মুক্তিযোদ্ধাদের স্মৃতিচারণমূলক লেখা নিয়ে এই সংকলনটি প্রকাশিত হয়।

এ সম্পর্কিত আরও খবর