কাপ্তাই হ্রদে মাছ ধরা বন্ধ করছে না চোরাই চক্র

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাঙামাটি | 2023-08-31 17:03:08

পাহাড় ও সমতলের বাসিন্দাদের আমিষের চাহিদা মেটানোর অন্যতম উৎসস্থল রাঙামাটির কাপ্তাই হ্রদে বন্ধের সময়েও মাছ ধরে পাচার করছে সিন্ডিকেট চক্র। হ্রদে সুষ্ঠু ও প্রাকৃতিক প্রজনন, বংশবৃদ্ধি এবং উৎপাদন বাড়ানোর লক্ষে চলতি বছরের পহেলা মে থেকে সকল প্রকার মৎস্য সম্পদ আহরণ ও বিপণন বন্ধে নিষেধাজ্ঞা জারি করেছে রাঙামাটি জেলা প্রশাসন কর্তৃপক্ষ। কিন্তু বর্তমানে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে কাপ্তাই হ্রদ থেকে অবাধে মাছ শিকার চলছে।

হ্রদ ব্যবস্থাপনার দায়িত্বে থাকা বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) সংস্থাটির স্বল্প জনবলের সুযোগকে কাজে লাগিয়ে কাপ্তাই হ্রদের বিভিন্ন স্থানে অবাধে মাছ ধরে সেগুলো স্থানীয় বাজারে বিক্রিসহ বিভিন্ন স্থানে পাচার করছে এক শ্রেণির অসাধু মাফিয়া ব্যবসায়ী চক্র। এতে বিপুল পরিমাণ ডিমওয়ালা মা মাছ জেলেদের জালে ধরা পড়ছে। তাই যে উদ্দেশ্যে সরকার হ্রদে মাছ ধরার ওপর বিধি-নিষেধ আরোপ করছে তা ভেস্তে যেতে বসেছে।

এদিকে নিজেদের সামর্থনুসারে রাঙামাটি কাপ্তাই হ্রদে নিষেধাজ্ঞা অমান্য করে অবৈধ মাছ শিকার ও পাচারকারীর বিরুদ্ধে অভিযান চালিয়ে যাচ্ছে বিএফডিসি কর্তৃপক্ষ।

সংস্থাটির দায়িত্বশীলরা জানিয়েছেন, গত দেড় মাসে জব্দ করা হয় বিপুল মাছ ও মাছ ধরার সরঞ্জাম। শনিবারও জেলার নানিয়ারচর উপজেলাধীন রউফ চত্বর এলাকায় অভিযান চালিয়ে তিনটি ইঞ্জিন চালিত বোট, অবৈধ কারেন্ট জাল, সুতার জালসহ বিভিন্ন প্রজাতির মাছ আটক করেছে বিএফডিসি কর্তৃপক্ষ।

রাঙামাটি কেন্দ্রের ব্যবস্থাপক নৌবাহিনীর কর্মকর্তা মো. তৌহিদুল ইসলাম বার্তা২৪.কমকে জানিয়েছেন, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করে এসব আটক করা গেলেও ঘটনাস্থলে কাউকে পাওয়া যায়নি। অবৈধ শিকারীদের বিরুদ্ধে জেলা প্রশাসন, নৌ-পুলিশের সহযোগিতা নিয়ে প্রতিদিনই কাপ্তাই হ্রদের বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করা হচ্ছে বলেও জানিয়েছেন ব্যবস্থাপক তৌহিদুল ইসলাম।

রাঙামাটির প্রায় ৭২৫ বর্গকিলোমিটার বিস্তৃত বিশাল এই কাপ্তাই হ্রদ এলাকা পাহারা দেয়ার মতো লোকবল বিএফডিসির না থাকার কারণে এ সমস্যা তৈরি হয়েছে বলে জানান বিএফডিসির সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

গত ১ মে থেকে কাপ্তাই হ্রদের মাছের সুষ্ঠু ও প্রাকৃতিক প্রজনন, বংশ বৃদ্ধি এবং উৎপাদন বাড়াতে চলতি বর্ষা মৌসুমে অনির্দিষ্ট কালের জন্য হ্রদে সবধরনের মাছ শিকার ও আহরণের ওপর নিষেধাজ্ঞা জারি হয়। একইসাথে হ্রদের অভয়াশ্রমগুলোতে অবমুক্ত করা হয় প্রায় ৪৩ মেট্রিক টন কার্প জাতীয় মাছের পোনা। এছাড়া মাছের উৎপাদন বাড়াতে বছরের পুরো সময়টাতেই কাপ্তাই হ্রদে ৯ ইঞ্চি সাইজ পর্যন্ত কার্প জাতীয় পোনামাছ শিকার ও বিক্রি নিষিদ্ধ থাকে।

এ সম্পর্কিত আরও খবর