দেশের সর্ব বৃহৎ যশোমাধবের রথযাত্রা উৎসব স্থগিত

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2023-08-28 00:30:29

ধামরাইয়ে এশিয়ার দ্বিতীয় ও দেশের সর্ব বৃহৎ যশোমাধবের রথযাত্রা উৎসবসহ রথমেলা অনুষ্ঠিত হয়। তবে মাহামারি করোনাভাইরাসের কারণে এই রথযাত্রা উৎসবসহ রথমেলা স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে রথযাত্রা উৎযাপন কমিটি।

রোববার (২১ জুন) বিকেলে এসব তথ্য নিশ্চিত করেছেন রথযাত্রা উৎযাপন কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক নন্দ গোপাল। তবে স্বাস্থ্যবিধি মেনে মন্দিরে ধর্মীয় আনুষ্ঠানিকতা পালন করা হবে বলে জানা গেছে।

রথযাত্রা উৎযাপন কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক নন্দ গোপাল জানান, প্রতি বছরের ন্যায় এবারও ২৩ জুন রথটানের মধ্য দিয়ে রথযাত্রা উৎসব শুরু হওয়ার তারিখ ধার্য করা হয়। সেই লক্ষে প্রতিবারের মতো এবারও এশিয়ার দ্বিতীয় ও দেশের সর্ব বৃহৎ যশোমাধরের এই রথটি রং-তুলির আঁচড়ে যাবতীয় সাজানোর কাজ সম্পূর্ণ করেছে রথযাত্রা উৎযাপন কমিটি। এই অনুষ্ঠানে দেশ বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে লাখ লাখ মানুষ এসে যোগদান করে।

তিনি আরও বলেন, ঢাকা জেলা পুলিশ, ধামরাই উপজেলা প্রশাসন ও ধামরাই পৌর কর্তৃপক্ষের সাথে বৈঠক শেষে এবারের রথযাত্রা উৎসব ও রথমেলা স্থগিত ঘোষণা করা হয়। তবে, রথযাত্রা উৎসব স্থগিত করা হলেও মন্দিরে স্বাস্থ্য বিধি মেনে ধর্মীয় আনুষ্ঠানিকতা পালন করা হবে বলে।

প্রসঙ্গত, ১৯৭১ সালে পাক বাহিনী রথ পুড়িয়ে দিলে সে বছর ১ম বার ধামরাইয়ের এই ৪শ বছরের ঐতিহ্যবাহী রথযাত্রা উৎসব আয়োজন করা সম্ভব হয়নি। এবার করোনাভাইরাসের কারণে ২য় বারের মতো রথযাত্রা উৎসব আয়োজন স্থগিত করা হলো।

এ সম্পর্কিত আরও খবর