করোনাকালে হাজীগঞ্জ বাজার ব্যবসায়ীদের শত কোটি টাকার ক্ষতি

, জাতীয়

মনিরুজ্জামান বাবলু, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চাঁদপুর | 2023-09-01 21:18:43

চাঁদপুরের ব্যবসার প্রাণকেন্দ্র বলে খ্যাত হাজীগঞ্জ বাজার। এই বাজারে প্রায় ২৮০০ দোকানি ব্যবসা-বাণিজ্য করে স্বাবলম্বী হয়েছেন।

একই সঙ্গে হাজীগঞ্জ বাজারকে কেন্দ্র করে সেখানের মানুষের জীবনযাত্রার মান বৃদ্ধি পেয়েছে। গড়ে উঠেছে বহুতল ভবনসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। তাছাড়া চাঁদপুর জেলার পাশাপাশি হাজীগঞ্জ বাজারকে সমৃদ্ধ করে চলেছেন লক্ষ্মীপুর ও কুমিল্লা জেলার বিভিন্ন উপজেলার ক্রেতারা।

তবে করোনার কারণে শতকোটি টাকার ক্ষতির সম্মুখীন হয়েছেন হাজীগঞ্জ বাজারের ব্যবসায়ীরা। করোনার প্রাদুর্ভাব বাড়তে থাকলে ক্ষতির পরিমাণ আরও বৃদ্ধি পাবে।

হাজীগঞ্জ বাজারের বিশিষ্ট ব্যবসায়ী বাবু রুহি দাস জানান, করোনার কারণে এখানকার ব্যবসায়ীদের শতকোটি টাকার ক্ষতি হয়েছে। বর্তমান পরিস্থিতিতে ব্যবসা করতে হলে ব্যবসায়ীদের স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। ক্রেতাদেরও স্বাস্থ্যবিধি মানতে হবে। আর তা না হলে দোকান ভাড়া ও ব্যাংক ঋণের জন্য শতাধিক ব্যবসায়ীকে অতি দ্রুত হাজীগঞ্জ বাজার থেকে ব্যবসা গুটিয়ে নিতে হবে।

হাজীগঞ্জ বাজারের গাউছিয়া হাইওয়ে রেস্টুরেন্টের পরিচালক কাওছার হোসেন লিটন জানান, তার প্রতি মাসে লক্ষাধিক টাকা খরচ হচ্ছে। অথচ তার উপার্জন নেই। তার মতো বাজারের প্রত্যেকটা দোকানের একই অবস্থা। এই ক্ষতি পুষিয়ে নিতে হলে শিগগিরই স্বাস্থ্যবিধি মেনে সচেতনতা বজায় রেখে ব্যবসা প্রতিষ্ঠান চালু রাখতে হবে।

হাজীগঞ্জ বাজারের ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক হায়দার পারভেজ সুজন জানান, হাজীগঞ্জ বাজারে ছোট-বড় মিলিয়ে প্রায় ২৮০০ দোকান রয়েছে। এসব দোকান বেশির ভাগই ভাড়া নেয়া। করোনার মধ্যে দোকান নিয়মিত খুলতে না পারার কারণে প্রতিমাসে ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে। ইতোমধ্যে করোনার কারণে শতকোটি টাকার ক্ষতির সম্মুখীন হয়েছেন হাজীগঞ্জ বাজারের ব্যবসায়ীরা। তাই মালিকপক্ষকে দোকানের ভাড়া কমানোর জন্য প্রস্তাব দেয়া হয়েছে।

তিনি আরও জানান, হাজীগঞ্জ বাজারের কিছু ব্যবসায়ীর তালিকা করে প্রণোদনার জন্য সংসদ সদস্য মেজর রফিকুল ইসলামের (বীর উত্তম) কাছে পাঠানো হবে।

এ সম্পর্কিত আরও খবর