‘ভেঞ্চার ক্যাপিটাল খাত বিকাশে সহায়তা দেবে সরকার’

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 06:08:42

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, স্টার্টআপ ও ভেঞ্চার ক্যাপিটাল খাত বিকাশে সব ধরনের সহায়তা দেবে সরকার।

রোববার (২১ জুন) অনলাইনে ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পরবর্তী ‘পোস্ট বাজেট ডিসকাশন অন জিডিপি কন্ট্রিবিউশন বাই স্টার্টআপস’ শীর্ষক আলোচনায় তিনি এ খাতের উদ্যোক্তাদের এসব কথা জানান।

মান্নান বলেন, আমাদের দেশে প্রচুর তরুণ উদ্যোক্তা রয়েছে। এ খাতে সহায়তা দিলে তারা কর্মসংস্থান তৈরিতে ভূমিকা রাখবে। তাই বাজেটে এ খাতকে গুরুত্ব দেওয়া হয়েছে। আগামীতেও এ খাতের বিকাশে সরকার সহায়তা দেবে।

এখাতের সংগঠন ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ভিসিপিয়াব) এবং ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরাম যৌথভাবে এ আলোচনা সভার আয়োজন করে। বৈঠকের সভাপতিত্ব ও মূলপ্রবন্ধ উপস্থাপন করেন ভিসিপিয়াব চেয়ারম্যান শামীম আহসান।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের ( বিএসইসি) চেয়ারম্যান ড. শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই-এর সভাপতি শেখ ফজলে ফাহিম, ভিসিপিয়াবের মহাসচিব শওকত হোসেন, বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবীর, মসলিন ক্যাপিটালের ব্যবস্থাপনা পরিচালক ওয়ালি-উল-মারুফ মতিন, সিএমজেএফের নির্বাহী সদস্য সুজয় মহাজন, ইনফ্লেকশন ভেঞ্চারের অংশীদার তানভীর আলী, পাঠাওয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হুসেইন এম ইলিয়াস এবং স্টার্টআপ ঢাকার সহ-প্রতিষ্ঠাতা সামাদ মিরালি।

উল্লেখ্য যখন একটি কোম্পানি বাজারে নতুন এবং মৌলিক কোনো সেবা বা পণ্য নিয়ে ব্যবসা শুরু করে, তাকে স্টার্টআপ বলা হয়। এর উদ্দেশ্য হচ্ছে, মৌলিক একটি উদ্যোগকে ছোট থেকে আস্তে আস্তে বড় করে বিকশিত করা। বাংলাদেশে স্টার্টআপ বীজনেসের মধ্যে উবার বা পাঠাও অন্যতম। এই স্টার্টআপ বীজনেসে পুঁজির যোগান দেয় ভেঞ্চার ক্যাপিটাল।

এ সম্পর্কিত আরও খবর