পর্যটক মুখর জল-পাথরের শয্যা-বিছানাকান্দি

সিলেট, জাতীয়

নূর আহমদ,সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 08:49:19

স্বচ্ছ জলরাশিতে গা ভাসাতে ঈদের তৃতীয় দিনে সীমান্তবর্তী বিছনাকান্দি ভিড় করেন পর্যটকরা। পানিতে ডুবে আর সেলফি তুলে হই-হুল্লোড় করে কাটে তাদের সময়। জল-পাথরের শয্যাখ্যাত বিছানাকান্দি এখন পর্যটকদের পদচারণায় মুখর। 

পবিত্র ঈদুল আজহার পর দিন থেকে সিলেটের পর্যটন স্পটগুলোতে দর্শনার্থীরা ভিড় করছেন। তবে দর্শনার্থীদের এই স্রোত যেন গিয়ে থামছে বিছানাকান্দিতে। সারা বছরই ভ্রমণ পিয়াসী মানুষের আনাগোনায় সরব থাকে এই পর্যটন বিছানাকান্দি । তবে ঈদ এলেই এর সংখ্যা বেড়ে যায় অনেক।

বিছানাকান্দিতে ভ্রমণ ক্ষুধা মেটাতে আসা দর্শনার্থীদের সড়ক পথ, নৌ পথ ব্যবহার করে প্রকৃতির কাছাকাছি যেতে হয়। ভারতের অগণিত পাহাড়, টিলা, বিশাল বিশাল সবুজ বৃক্ষরাজি বিছনাকান্দির জিরো পয়েন্টের কাছাকাছি গিয়ে উপভোগ করেন তারা।

এরপর ভুলে যান সকল ক্লান্তি। সাঁতার কেটে, ছবি আর সেলফি তুলে পার করেন সময়। কেউ কেউ সামাজিক মাধ্যমে ছড়িয়ে দিয়ে জানান দেন বিছানাকান্দিতে নিজের উপস্থিতির।

প্রতিদিন শতশত গাড়ি নিয়ে পর্যটক দর্শনার্থীরা যাত্রা করেন। তবে এই যাত্রা খুব একটা  সুখকর নয়। গোয়াইনঘাট উপজেলার বঙ্গবীর থেকে হাদারপার পর্যন্ত যাওয়ার পর পর্যটকদের থেমে যেতে হয়। এরপর নৌকা ভাড়া নিয়ে বিছনাকান্দি পর্যটন স্পটে যেতে হয়। পথ চলতে অনেক ভাঙাচোরা রাস্তা পার হতে হয় তাদের।

ঢাকা থেকে ভ্রমণে আসা পারভেজ জানান, আসতে বেশ কষ্ট হয়েছে, তবে স্বচ্ছ জলে গা ভাসানোর পর সব ভুলে গেছি। ইচ্ছে করছে এখানেই থেকে যাই। তার সঙ্গে আসার অপর বন্ধু সাঈদ জানায়, শ্রষ্টা যেন তার নিজ হাতে তৈরি করে দিয়েছেন পাথর-জলেরই শয্যা।

শামীমা নাসরনি বলেন, বিছানাকান্দির হাতছানি আজীবন মনে থাকবে। প্রকৃতির এই লীলাভূমির আরো যত্ন নেয়া প্রয়োজন। এখানে পর্যটন সুবিধাদি বৃদ্ধি করা প্রয়োজন।

স্থানীয় হাদারপার গ্রামের বাসিন্দা আব্দুল আলী বলেন, বিছানাকান্দি শুধু এলাকাবাসীর নয় পুরো দেশের সম্পদ। পর্যটকদের জন্য রাস্তাঘাটের উন্নয়নে নজর দেয়া দরকার। তিনি অভিযোগ করেন স্থানীয় পাথর খেকুরা বিছানাকান্দির সৌন্দর্য বিনষ্টের লক্ষ্যে নানা ছলচাতুরি করছে। সেদিকে প্রশাসনকে নজর দেয়ার আহবান জানান তিনি।

সিলেটের জেলা প্রশাসক মো. রাহাত আনোয়ার বলেন, সিলেটে পর্যটকদের নিরাপত্তা বৃদ্দির জন্য স্থানীয় পুলিশ ও সংশ্লিষ্ট প্রশাসনকে নির্দেশনা দেয়া রয়েছে। জেলা প্রশাসক বলেন, ‘পর্যটকদের সুবিধার জন্য যেকোনো ধরনের দুর্ঘটনা এড়াতে রাখা হয়েছে লাইফজ্যাকেটও। রয়েছে সার্বক্ষণিক নিরাপত্তা ব্যবস্থা।

এ সম্পর্কিত আরও খবর