আবেদনে সাড়া মেলেনি, স্বেচ্ছাশ্রমে সংস্কার হচ্ছে কাঁচা সড়ক

, জাতীয়

রাকিবুল ইসলাম রাকিব, উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গৌরীপুর (ময়মনসিংহ) | 2023-08-21 16:48:48

সংস্কারের অভাবে ময়মনসিংহের গৌরীপুরের গোবিন্দপুর-শৌলঘাই কাঁচা সড়কের ভাঙাচোরা অবস্থা হয়েছে। বৃষ্টি হলেই কাদা-পানি জমে চলাচলের অনুপযোগী হয়ে যায় সড়ক। ফলে দুর্ভোগে পড়ে গ্রামবাসী ও যানবাহন চালকরা।

প্রতিকার চেয়ে জনপ্রতিনিধি ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে লিখিত ও মৌখিক আবেদন করেও সাড়া পায়নি গ্রামবাসী। পরে গ্রামবাসী নিজেরাই টাকা সংগ্রহ করে স্বেচ্ছাশ্রমে সড়ক সংস্কারের কাজে নেমে পড়ে।

জানা গেছে, উপজেলার মইলাকান্দা ইউনিয়নের গোবিন্দপুর বাজার থেকে শৌলঘাই পর্যন্ত কাঁচা সড়কটির দৈর্ঘ্য প্রায় দুই কিলোমিটার। ওই দুই কিলোমিটারের মধ্যে দুটি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এছাড়াও সড়ক দিয়ে গোবিন্দপুর, শৌলঘাই ছাড়াও আশপাশের কয়েকটি গ্রামের মানুষ উপজেলা শহর হয়ে বিভিন্ন স্থানে চলাচল করে। তাদের মধ্যে স্কুল-কলেজের শিক্ষার্থী, চাকরিজীবী, ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ রয়েছে। কিন্তু বর্ষায় সড়কের অবস্থা বেহাল থাকায় কয়েকদিন ধরে গ্রামবাসী নিজেরাই টাকা সংগ্রহ করে স্বেচ্ছাশ্রমে সড়ক সংস্কারের কাজ শুরু করেছে।

বৃহস্পতিবার (২৫ জুন) সরেজমিনে দেখা গেছে, সড়ক সংস্কারে কাজ করছে নানা বয়সের মানুষ। তাদের মধ্যে একদল কোদাল দিয়ে মাটি কাটছে। অন্যরা ঝুড়িতে করে মাটি নিয়ে সড়কের ভাঙা অংশ ভরাট করছে। পাশাপাশি সড়কের মাটি কাটা অংশে ড্রেজার দিয়ে বালু ফেলে সড়কের ভাঙা অংশ ভরাট করা হচ্ছে। বালু ভরাট শেষে সড়কের গার্ড ওয়াল ও ইটের খোয়া ফেলে চলাচলের উপযোগী করা হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রভাষক হুমায়ুন কবীর বলেন, ‘আমি শৌলঘাই গ্রামের বাসিন্দা। জনগুরুত্বপূর্ণ সড়কটি পাকাকরণের দাবি জানিয়ে স্থানীয় জনপ্রতিনিধি ও সংশ্লিষ্ট বিভাগে আবেদন করেছি। কিন্তু এ বছর বর্ষা এসে পড়লেও সড়কের বিষয়ে কর্তৃপক্ষ কোনো পদক্ষেপ না নেয়ায় গ্রামবাসী নিজেরাই বিত্তবানদের সহায়তা নিয়ে সড়কের সংস্কার কাজ শুরু করে।’

স্থানীয় বাসিন্দা আশিকুর রহমান নয়ন জানান, বর্ষায় কাঁচা সড়কটি চলাচলের অনুপযোগী হয়ে যায়। তাই গ্রামের মানুষ নিজেদের টাকায় সড়ক সংস্কার করার সিদ্ধান্ত নিয়েছে। এ কাজের জন্য তিন থেকে চার লাখ টাকা খরচ হবে। কাজ চলছে, তবে শেষ পর্যন্ত এতো টাকা সংগ্রহ করা নিয়েও শঙ্কা রয়েছে।

গৌরীপুর উপজেলা প্রকৌশলী (এলজিইডি) আবু সালেহ মো. ওয়াহিদুল হক জানান, গোবিন্দপুর-শৌলঘাই সড়কটি পাকাকরণের জন্য একটি প্রস্তাব ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবর পাঠানো হয়েছে। প্রস্তাব অনুমোদন পেলে কাজ শুরু হবে।

এ সম্পর্কিত আরও খবর