ট্রাভেলটকে আজ ‘ভ্রমণপাঠ, পাঠাগার ও সংগহ’ নিয়ে আলোচনা

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 16:14:39

বার্তা২৪.কম ও ভ্রমণগদ্য প্রযোজিত মাহমুদ হাফিজ এর ট্রাভেলটক-ভ্রমণকেন্দ্রীক আলোচনা, আবৃত্তি গানে আজকের বিষয় ‘ভ্রমণপাঠ, পাঠাগার ও সংগ্রহ’।

বাংলাদেশ, ভারত ও অস্ট্রেলিয়া থেকে যুক্ত হবেন ভ্রামণিক, সংগ্রাহক ও বইপ্রেমিকবৃন্দ। অনুষ্ঠানে সুরে সুরে ভরাবেন শান্তিনিকেতনের কৃতি শিক্ষার্থী কলকাতার সঙ্গীতশিল্পী ঝিমলি চক্রবর্তী। বার্তা২৪.কম ও ভ্রমণগদ্যের ফেসবুক পাতায় রাত নয়টায় এই অনুষ্ঠান লাইভ সম্প্রচারিত হবে।

ভারতের হাওড়ার আমতায় গড়ে উঠেছে রামকৃষ্ণ মন্ডল স্মৃতি ভ্রমণ জাদুঘর। এই জাদুঘর নিয়ে বলবেন এর প্রতিষ্ঠাতা সমাজসেবী ও শিক্ষানুরাগী তপন মন্ডল। জীবনের সমস্ত সঞ্চয় ও পেনশনের টাকায় পাঠাগার গড়ে তুলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-রেজিস্ট্র্র্রিার ও লাইব্রেরিয়ান মাহমুদা খাতুন সিদ্দিকা সাড়া ফেলে দিয়েছেন। রাজশাহী থেকে অনুষ্ঠানে বলবেন তার পাঠাগার গড়ে তোলার আদ্যপান্ত ও ভবিষ্যত পরিকল্পনা। অস্ট্রেলিয়ার সিডনি প্রবাসী মুক্তিযোদ্ধা কায়সার আহমেদ প্রবাসেই গড়ে তুলেছেন ব্যক্তিগত ভ্রমণ লাইব্রেরি। বৈষয়িক জীবন ফেলে সারাক্ষণ পাঠমগ্ন থাকেন এই গুণী। যুক্ত হবেন সিডনি থেকে। সৈয়দ জাফর নিজের ভ্রমণ ব্যবসা থাকে আয়লব্ধ অর্থ দিয়ে এলাকায় গড়ে তুলেছেন বড় পাঠাগার। তিনি বলবেন তার পাঠজীবন ও লাইব্রেরি গড়ে তোলার কথা। ভূপর্যটক আশরাফুজ্জামান উজ্জ্বল নিজে ভ্রামণিক ও সাইক্লিস্ট। ভ্রমণের বই দিয়ে সাজিয়েছেন তার নিজস্ব সংগ্রহ। অনুষ্ঠানে যুক্ত হয়ে বলবেন তার নিজস্ব স্বপ্ন-সংগ্রামের কথা। পেশায় সাধারণ একজন কাঠমিস্ত্রী হয়েও নিজের উপার্জনের একটি অংশ দিয়ে রাজবাড়ীর পাংশায় জসীমউদ্দিন কমিউনিটি লাইব্রেরি গড়ে তুলে সমাজের জন্য ইতিবাচক দৃষ্টান্ত স্থাপন করেছেন। তিনিও যুক্ত হবেন তার নিজস্ব স্বপ্ন বলতে।

অনুষ্ঠানে সুরের আবেশে ভরাবেন শান্তিনিকেতনের একসময়ের কৃতি-শিক্ষার্থী কলকাতার সঙ্গীতশিল্পী ঝিমলি চক্রবর্তী। সঞ্চালনায় সাংবাদিক-ভ্রামণিক মাহমুদ হাফিজ।

চোখ রাখুন- https://www.facebook.com/Brat24news/https://www.facebook.com/Bhromongoddya

এ সম্পর্কিত আরও খবর