ইসলামপুরে তিন মাসে ২৫২০০ কেজি চাল উদ্ধার

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, জামালপুর | 2023-08-30 21:30:03

জামালপুরের ইসলামপুরে গত তিনমাসে প্রায় ৫০৪ বস্তা সরকারি চাল উদ্ধার করেছে পুলিশ ও উপজেলা প্রশাসন। যার পরিমাণ প্রায় ২৫ হাজার ২০০ কেজি।

করোনাভাইরাস মোকাবিলায় উপজেলার অসহায় দুস্থদের জন্য খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় এসব উদ্ধারকৃত চাল বিতরণ করার কথা ছিল হয়। তবে এই কাজের সঙ্গে জড়িতদের একটা অংশ অনিয়ম করেছে। চাল চুরি করে বিক্রি করেছে অন্যত্র।

জানা গেছে, গত ২০ এপ্রিল দুপুরে জামালপুরের সংরক্ষিত আসনের সংসদ সদস্য হোসনে আরার নেতৃত্ব ইসলামপুরের গুঠাইল বাজারের তিনটি গুদাম থেকে ১৯ হাজার ৪০০ কেজি (৫০ কেজির ৩৮৮ বস্তা) সরকারি খাদ্যবান্ধব চাল উদ্ধার করে প্রশাসন।

এর আগে ১৯ এপ্রিল গুঠাইল বাজারে দুটি গুদাম থেকে ৪ হাজার ৯০০ কেজি (৫০ কেজির ৯৮ বস্তা) সরকারি চাল উদ্ধার করেন উপজেলা নির্বাহী অফিসার মো. মিজানুর রহমান।

সর্বশেষ গত বৃহস্পতিবার গভীর রাতে চরগোলিনী ইউনিয়নের কান্দারচর বাজার এলাকায় পরিত্যক্ত অবস্থায় ৯০০ কেজি (৫০ কেজির ১৮ বস্তা) চাল উদ্ধার করে ডিগ্রীরচর ফাঁড়ি থানা পুলিশ।

সব মিলে প্রায় ৫০৪ বস্তা চুরি করা চাল উদ্ধার করা হয়েছে। যার পরিমাণ প্রায় ২৫ হাজার ২০০ কেজি। এই চালের আনুমানিক মূল্য ধরা হয়েছে ৭ লাখ ৫ হাজার ৬০০ টাকা। চাল চুরির সঙ্গে সংশ্লিষ্টতা থাকায় মামলা হয়েছে ৪টি। এজাহারভুক্ত হয়েছেন ৪ জন। এরমধ্যে একজন অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে। বাকিদের খুঁজছে পুলিশ।

এ বিষয়ে সহকারী পুলিশ সুপার (ইসলামপুর সার্কেল) মো. সুমন মিয়া বলেন, ‘যদি কখনো আমরা জানতে পারি কোথাও অবৈধভাবে সরকারি চাল মজুদ রাখা হয়েছে, সাথে সাথেই চাল উদ্ধার অভিযান পরিচালনা করা হবে এবং আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’

উপজেলা নির্বাহী অফিসার মো. মিজানুর রহমান বলেন, ‘চাল বিতরণের অনিয়মের সাথে কেউ যদি জড়িত থাকে তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। অলরেডি চারটি মামলা হয়েছে এবং আরও একটি মামলা প্রক্রিয়াধীন আছে।’

এ সম্পর্কিত আরও খবর