এডিস মশার লার্ভা ধ্বংসে বাড়ির মালিককে দিতে হবে ২ হাজার টাকা

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 07:15:41

মশক নিধনে জনগণের সম্পৃক্ততা নিশ্চিত করতে এবার মশক নিধন কার্যক্রম পুরো ঢেলে সাজাচ্ছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। এবার বাসাবাড়ি ও বাণিজ্য স্থাপনা থেকে আবেদন নিবে ডিএসসিসি। যে বাড়ির মালিক বা ব্যবসা প্রতিষ্ঠানের মালিক জানাবে তার ওখানে এডিস মশার লার্ভা পাওয়া গেছে ডিএসসিসির পক্ষ থেকে কর্মীরা গিয়ে নিধন করে দিয়ে আসবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যরিস্টার শেখ ফজলে নূর তাপস।

তিনি বলেন, এর জন্য তাকে সামান্য চার্জ দিতে হবে। সেই চার্জ সর্বনিম্ন ২ হাজার থেকে ৮ হাাজার টাকা।

শনিবার (২৭ জুন) রাতে সিআরআই আয়োজিত বিয়ন্ড দ্যা প্যানডেমিক:৭ম পর্বের আলোচনায় অংশ নিয়ে তিনি একথা বলেন। আজকের আলোচনা বিষয় ছিল জনস্বাস্থ্য ও স্থানী সরকার।

আলোচক হিসেবে ছিলেন, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন, নারায়নগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী, ময়মনসিংহ সিটি করপোরেশনের মেয়র ইকরামুল হক টিটু। সঞ্চালক হিসেবে ছিলেন, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যরিস্টার শাহ আলী ফরহাদ।

মেয়র তাপস বলেন, জলাশয়গুলোতে হাঁস চাষ করছি, মাছ চাষ করছি। প্রতিমাসে জলাশয়গুলো জাল টানব। বদ্ধ পানি থাকবে না। আগে লোক দেখানো মশার ওষুধ স্প্রে করা হতো এবার ৪ ঘণ্টা করে ওষুধ ছিটানো হবে।

পুরো মশক নিধন কার্যক্রম ঢেলে সাজানোর বিষয়টি তুলে ধরে মেয়র বলেন, জনগণকে সম্পৃক্ত করতে চাই। আমরা জনগণের কাছ থেকে আবেদন চাচ্ছি। আগামী ১ জুলাই থেকে অন লাইনে আবেদন চাওয়া হবে এবং অনলাইনে পেমেন্ট হবে।

তিনি বলেন, আগামী ১ জুলাই থেকে বাসাবাড়ি থেকে আবেদন নেবে। সেখানে কিছু পেমেন্ট সিস্টেম চালু থাকবে। আমরা প্রথম পর্যায়ে জরিমানাতে যাচ্ছি না। আমরা জনগণের সম্পৃক্ততা চাই। সেজন্যই জনগণের থেকে আবেদন চাচ্ছি। তারা যদি শনাক্ত করে তাদের আঙিনায় লার্ভা আছে অথবা ডেঙ্গুর উৎপত্তি স্থল আছে, আমাদের জানালে আমরা সামান্য সার্ভিস চার্জ নির্ধারণ করেছি। সর্বনিম্ন ২ হাজার ব্যবসায়ীক প্রতিষ্ঠান বা বড় আয়তনের জন্য ৮ হাজার টাকা সর্বোচ্চ দিতে হবে। তাদের আবেদনের প্রেক্ষিতে লার্ভা নিধন করে দেব। তাতে জনগণের সম্পৃক্ততা থাকবে, দায়বদ্ধতার সৃষ্টি হবে।

তিনি বলেন, এরপর নির্মাণাধীন ভবনে মশার লার্ভা পেলে তাদের জরিমানা করা হবে। এরইমধ্যে প্রচারপত্র বিলি করছি। আমরা ব্যাপক সাড়া পাচ্ছি। সাধারণত জুন-সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গুর প্রকোপ থাকে। তবে এবার এখন পর্যন্ত ডেঙ্গু দ্বারা তেমন আক্রান্ত হয়নি। তার মানে আমরা সঠিক পথে রয়েছি। আমাদের কার্যক্রম পূর্ণ বাস্তবায়ন করতে পারলে এবার ডেঙ্গুর সেই প্রকোপ দেখা যাবে না। ঢাকাবাসী সেই সেবা পাবে। এডিস মশা কারনে মানুষকে যেন নাস্তানাবুদ হতে না হয় সেজন্য কাজ করা হচ্ছে।

এছাড়া ঢাকা মহনগর হাসপাতালে ৫টি আইসিইউ বেড স্থাপন করা হচ্ছে বলে জানিয়ে মেয়র বলেন, আগামী সপ্তাহে ঢাকাবাসী ঢাকা মহানগর হাসপাতালে আইসিইউ ও ভেন্টিলেশন সেবা পাবেন।

এ সম্পর্কিত আরও খবর