জামালপুরে বন্যা পরিস্থিতির অবনতি, পানিবন্দি লক্ষাধিক

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, জামালপুর | 2023-10-06 12:15:20

যমুনার পানি বৃদ্ধি অব্যাহত থাকায় জামালপুরের সার্বিক বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। গত ২৪ ঘণ্টায় বাহাদুরাবাদ পয়েন্টে যমুনার পানি ৩০ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৮০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

সোমবার (২৯ জুন) বেলা সাড়ে ১১টার দিকে জামালপুর পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) পানি পরিমাপক (গেজ রিডার) আব্দুল মান্নান বিষয়টি নিশ্চিত করেছেন।

পানি বৃদ্ধির ফলে নতুন করে প্লাবিত হয়েছে মাদারগঞ্জ উপজেলার বালিজুড়ী, গুনারীতলা, চরপাকেরদহ ইউনিয়নের বিস্তীর্ণ এলাকা। সবমিলিয়ে জেলার ইসলামপুর, দেওয়ানগঞ্জ, মাদারগঞ্জ, সরিষাবাড়ী ও বকশীগঞ্জ উপজেলার ২০টি ইউনিয়নের লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। বাড়ি-ঘর ছেড়ে অনেকেই আশ্রয় নিয়েছে বিভিন্ন উঁচু সড়ক ও শিক্ষা প্রতিষ্ঠানে।

বন্যা কবলিত এলাকায় শুকনো খাবার ও বিশুদ্ধ পানির সংখ দেখা দিয়েছে

এদিকে, পানি বাড়ার সঙ্গে সঙ্গে শুকনো খাবার ও শিশু খাদ্য এবং বিশুদ্ধ পানির সংকট দেখা দিয়েছে। বন্যার পানিতে পড়ে এখন পর্যন্ত এক শিশু মারা গেছে। জেলায় বন্যা কবলিতদের জন্য জরুরি সেবা দানের জন্য সাত উপজেলায় ৮টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। দুর্গতদের জন্য আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে ৪৬১টি।

প্রশাসনের পক্ষ থেকে এখন পর্যন্ত দুর্গত এলাকায় ৬০ মেট্রিক টন চাল ও নগদ ৫ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন জামালপুর জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. নায়েব আলী।

এ সম্পর্কিত আরও খবর