৮২০ বছরের পুরনো নেত্রকোনার হারুলিয়া মসজিদ

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নেত্রকোনা | 2023-08-30 23:15:42

হারুলিয়া জামে মসজিদ। এটি একটি প্রাচীন মসজিদ। চলতি ২০২০ সালে মসজিদটির বয়স ৮২০ বছর অতিবাহিত হচ্ছে। নেত্রকোনার কেন্দুয়া উপজেলার মোজাফরপুর ইউনিয়নের হারুলিয়ায় অবস্থিত এ মসজিদটি মোঘল আমলের ইসলামি ঐতিহ্য ধারণ করে আছে।

তবে এ মসজিদকে ঘিরে এলাকার মানুষের মুখে রয়েছে নানা জনশ্রুতি। মসজিদ নির্মাণের ইতিহাস নিয়েও স্থানীয়দের মধ্যে রয়েছে ভিন্ন ভিন্ন মত।

মসজিদের প্রবীণ মুসল্লি ও স্থানীয় ব্যক্তিদের সঙ্গে কথা বলে জানা গেছে, মোঘল আমলে ইখতিয়ার উদ্দিন মুহাম্মদ বিন বখতিয়ার খিলজির স্নেহধন্য শাইখ মুহাম্মদ ইয়ার নামে এক ধর্মপ্রাণ ব্যক্তি ১২০০ খ্রিষ্টাব্দে মসজিদটি প্রতিষ্ঠা করেছিলেন। মসজিদের প্রধান দরজার সামনে থাকা একটি কালো পাথরে ফার্সি ভাষায় শাইখ মোহাম্মদ ইয়ারের নাম এবং মসজিদটির প্রতিষ্ঠা সাল ১২০০ খ্রিস্টাব্দ খোদাই করে লেখা রয়েছে। তাই ধারণা করা হচ্ছে শাইখ মুহাম্মদ ইয়ারই মসজিদটি প্রতিষ্ঠাতা করেছেন। তবে ওই পাথরটি এখন আর নেই। গত কয়েক বছর আগে চুরি হয়ে গেছে বলে জানান মসজিদ সংশ্লিষ্টরা।

সরেজমিনে দেখা গেছে, ৭ শতাংশ ভূমির উপর নির্মিত এ মসজিদের চারকোনায় বিভিন্ন কারুকাজ সম্বলিত ৪টি বড় বড় পিলার রয়েছে এবং উপরের অংশে কলসি আকৃতির বেশ কয়েকটি গম্বুজ রয়েছে। মসজিদের পুরো ছাদ জুড়ে রয়েছে বিশাল একটি গম্বুজ। মসজিদের উত্তর-পূর্ব ও দক্ষিণে তিনটি লম্বা আকারের দরজা রয়েছে। পোড়ামাটি, লালি, চুন, চিনি, চিটাগুড়, আঠা জাতীয় তরল এবং এক ধরনের রাসায়নিক পদার্থ দিয়ে নির্মাণ করা পুরো মসজিদ জুড়ে রয়েছে নানা নকশা ও কারুকাজ।

এ বিষয়ে এলাকার বাসিন্দা এবং স্থানীয় মোজাফরপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. দিদারুল ইসলাম জানান, ঐতিহ্যবাহী জালিয়ার হাওর সংলগ্ন হারুলিয়া মসজিদটি বহু প্রাচীন একটি ধর্মীয় স্থাপনা। এটি মোগল আমলে ইখতিয়ার উদ্দিন মোহাম্মদ বিন বখতিয়ার খিলজির রাজত্বকালে শাইখ মোহাম্মদ ইয়ার নামে এক ব্যক্তি নির্মাণ করেছিলেন। বহুকাল আগে নির্মিত মসজিদটি জরাজীর্ণ হয়ে পড়ায় মূল অবকাঠামো অক্ষত রেখে বেশ কয়েকবার সংস্কার করা হয়েছে বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর