পূর্ব রাজা বাজার ইয়েলো জোনে রূপান্তরের অবস্থায় পৌঁছেনি

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 02:20:59

রেড জোন ঘোষণা করে ২১ দিনের লকডাউন শেষে রাজধানীর পূর্ব রাজা বাজার এলাকার অবস্থার বেশ উন্নতি ঘটলেও এখনো রেড জোন থেকে ইয়েলো জোনে পৌঁছানোর অবস্থানে যেতে পারেনি বলে জানালেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম। তাই ওই এলাকার বাসিন্দানের জীবন-জীবিকার তাগিদে লকডাউন না থাকলেও কিছু নির্দেশনা মেনে চলার জন্য আহ্বান জানিয়েছেন ডিএনসিসি মেয়র।

মঙ্গলবার (৩০ জুন) রাতে ডিএনসিসি মেয়রের জনসংযোগ বিভাগ থেকে গণমাধ্যমে পাঠানো ভিডিও বার্তার মাধ্যমে এ অনুরোধ জানান মেয়র আতিক।

কোভিড-১৯ সংক্রমণরোধে এলাকাভিত্তিক জোনিং বাস্তবায়নের অংশ হিসেবে পূর্ব রাজা বাজারের অবস্থান পর্যালোচনা তুলে ধরে মেয়র বলেন, ৯ জুন দিবাগত রাত ১২টার পর থেকে পূর্ব রাজা বাজার এলাকায় করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে জোনিং কার্যক্রম বাস্তবায়নের ফেইজ-১ শুরু হয়। গত তিন সপ্তাহ পরে আমাদের অভিজ্ঞতা এখানে ভালো।

তিনি বলেন, জোনিং কার্যক্রম বাস্তবায়নের পর থেকে এই এলাকায় সংক্রমণের হার কমেছে। তবে সংখ্যার দিক দিয়ে আমরা এখনো সেই অবস্থানে পৌঁছাইনি, যেখান থেকে এই এলাকায় রেড জোন হতে ইয়েলো জোনের দিকে নিয়ে যেতে পারি।

এটি ছিল আমাদের পরীক্ষামূলক কার্যক্রম এবং সেই পরীক্ষার পরবর্তী কার্যক্রম তুলে ধরে মেয়র বলেন, দীর্ঘদিন কোনো এলাকার মানুষের জীবিকা বন্ধ রেখে জীবন রক্ষা করা কঠিন। তাই জীবন ও জীবিকার মধ্যে ভারসাম্য রক্ষা করার স্বার্থে কিছু বিষয় পরিবর্তন আনা দরকার, যা আগামী চতুর্থ সপ্তাহ থেকে বাস্তবায়ন করা যেতে পারে।

পূর্ব রাজা বাজারের বাসিন্দাদের যা করতে বললেন মেয়র: সামাজিক দূরত্ব মানার স্বার্থে প্রতিটি দোকানের সামনে বেষ্টনীর ব্যবস্থা রেখে ক্রেতা ও বিক্রেতা উভয়কে মাস্ক পরিধান করে কেনাকাটা করতে হবে। কখনই ভীড় না করে কমপক্ষে ৩ ফুট দূরত্ব বজায় রেখে স্থানীয় দোকানপাট খোলা যাবে। ভ্রাম্যমাণ মুদি দোকান চালু না রাখলেই ভালো। মসজিদ-মন্দিরসহ সকল ধর্মীয় উপাসনালয়ে সামাজিক দূরত্ব অবশ্যই বজায় রাখতে হবে। পূর্ব রাজা বাজার এলাকায় পুন:সংক্রমণরোধে বহিরাগতদের অবাধ প্রবেশ নিরুসাহিত করা হবে।

তিনি বলেন, যে সমস্ত ভবনে কোভিড-১৯ পজিটিভ রোগী আছে তা লকডাউন থাকবে। শুধুমাত্র পূর্ব রাজা বাজারবাসীর সুবিধার্থে নমুনা সংগ্রহের বুথ আগের মতোই খোলা থাকবে। করোনার লক্ষণ কিংবা উপসর্গ আছে এমন সন্দেহভাজন কোভিড-১৯ রোগীর নমুনা সংগ্রহ করা হবে।

মেয়র বলেন, এতে কোনো সন্দেহ নেই যে, জোনিং কার্যক্রম বাস্তবায়নের ফলে এই এলাকার পরিস্থিতি অনেক উন্নতি হয়েছে। কিন্তু উল্লেখিত নির্দেশনাগুলো না মানলে পরিস্থিতি আগের মতো আরো খারাপ হতে পারে। তাই সবাই বাসায় থাকবেন, অত্যাবশ্যকীয় না হলে কেউ বাসা থেকে বের হবেন না। মাস্ক ছাড়া কেউ বাসা হতে বের হবেন না এবং সঠিক নিয়ম যেমন নাক-মুখ ঢেকে মাস্ক পরিধান করতে হবে। বাসার বাইরে সবসময় সামাজিক দূরত্ব মেনে চলুন। কমপক্ষে ৩ ফুট তবে ৬ ফুট দূরত্ব মেনে চলা বেশি ভালো। সাবান পানি দিয়ে ঘন ঘন হাত ধুতে হবে। কোনো কারণে সাবান না থাকলে হ্যান্ডস্যানিটাইজার দিয়ে হাত জীবাণুমুক্ত রাখতে হবে। করোনা সংক্রমণরোধে সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানান মেয়র।

এ সম্পর্কিত আরও খবর