রাজশাহীতে নকল প্রসাধনীর কারখানায় অভিযান, আটক ৫

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী | 2023-08-27 16:17:50

রাজশাহীর পুঠিয়ায় দেশি-বিদেশি ব্র্যান্ডের নামে নকল প্রসাধনী তৈরির কারখানায় অভিযান পরিচালনা করেছে প্রশাসন। ‘লতা হারবাল’ নামের কারখানায় অভিযানে বিপুল পরিমাণ নকল প্রসাধন সামগ্রী জব্দ করা হয়।

বুধবার (১ জুলাই) রাত সাড়ে ৯টার দিকে পুঠিয়া পৌর এলাকার রামজীবনপুর গ্রামে কারখানায় এ অভিযান পরিচালন করা হয়।

পরে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে কারখানা মালিক মাসুদ রানাকে (৩৬) নকল প্রসাধনী তৈরি ও বাজারজাতকরণের দায়ে তিনমাসের কারাদণ্ড প্রদান করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) রুমানা আফরোজ।

দণ্ডপ্রাপ্ত মাসুদ রানা পুঠিয়া পৌরসভার ৬‌নং ওয়ার্ডের রামজীবনপুর গ্রামের মোশারফ হোসেনের ছেলে।

এছাড়া কারখানায় নকল প্রসাধনী তৈরির সাথে জড়িত আরও চারজনকে আটক করা হয়েছে। আটককৃতরা হলেন- কারখানা মালিক মাসুদের স্ত্রী দিলরুবা খাতুন (৩২), ভাই শফিকুল ইসলাম (৩১), একই গ্রামের আব্দুল লতিফের স্ত্রী সাবেরা খাতুন (৩১) ও রুহুল আমিনের ছেলে জাহিদ হোসেন (১৬)।

জানা যায়, পুঠিয়া পৌরসভার ৬‌নং ওয়ার্ডের রামজীবনপুর গ্রামে ‘লতা হারবাল’ নামের প্রসাধনী কোম্পানি দীর্ঘদিন ধরে ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশের নামীদামী নয়টি ব্রান্ডের প্রসাধন সামগ্রী নকল করে ল্যাব টেস্ট এবং পরীক্ষা-নিরীক্ষা ছাড়াই উৎপাদন ও বাজারজাত করে আসছিল।

জব্দকৃত প্রসাধনসমাগ্রী

গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বুধবার রাতে কারখানায় অভিযান পরিচালনা করে উপজেলা প্রশাসন। অভিযানে নকল প্রসাধনী তৈরির সরঞ্জাম জব্দ করা হয় এবং ভ্রমমাণ আদালত বসিয়ে মালিক মাসুদকে তিন মাসের কারাদণ্ড প্রদান করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট রুমানা আফরোজ বার্তা২৪.কম-কে বলেন, ‘গোপন সংবাদের ভিত্তিতে কারখানায় অভিযান পরিচালনা করা হয়। এ সময় হাতেনাতে পাঁচজনকে আটক এবং নকল প্রসাধনী জব্দ করা হয়। পরে ভ্রমমাণ আদালতে মালিক ও আটককৃতরা নকল প্রসাধনী বানানোর সত্যতা স্বীকার করায় মালিককে তিনমাসের কারাদণ্ড দেয়া হয়।’

তিনি আরও বলেন, ‘নকল কারখানাটি সিলগালা করে দেওয়া হয়েছে। সাজাপ্রাপ্ত মাসুদ রানা ও আটক অন্য চারজনকে থানা পুলিশে হস্তান্তর করা হয়েছে। পুলিশ এ বিষয়ে পদক্ষেপ নেবেন। জনস্বার্থে এমন অভিযান অব্যাহত থাকবে।’

এ সম্পর্কিত আরও খবর