পটুয়াখালী পৌরশহরে খাবার পানির জন্য হাহাকার

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পটুয়াখালী | 2023-08-25 23:30:11

পটুয়াখালী শহরের অনেক এলাকায় খাবার পানির তীব্র সংকট দেখা দিয়েছে। গত কয়েক মাস থেকে শহরের অনেক এলাকার গভীর নলকূপগুলোতে পানি না ওঠায় এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে বলে জানান ভুক্তভোগীরা। তবে এমন পরিস্থিতিতে কী করণীয় তা নিয়ে পৌর কর্তৃপক্ষের কপালেও চিন্তার ভাঁজ।

গত কয়েক দশকে পটুয়াখালী শহরের বিভিন্ন এলাকায় অগণিত গভীর নলকূপ বসানো হয়েছে। এসব নলকূপ ৮০০ ফিট থেকে ৯০০ ফিটে বসানো হয়। কিন্তু সাম্প্রতিক কয়েক বছরে এসব টিউবওয়েলে এখন আর পানি উঠছে না। এজন্য ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাওয়াকেই প্রধান কারণ হিসেবে চিহ্নিত করেছেন টিউবওয়েল মিস্ত্রিরা।

পটুয়াখালী শহরের টিউবওয়েল মিস্ত্রি মো. সানু মিয়া জানান, আগে ৮০০ থেকে ৯০০ ফিট লেয়ারে পানি পেলেও এখন পানি পেতে হলে ১১০০ থেকে ১১৫০ ফিটে যেতে হচ্ছে।

পটুয়াখালী শহরের কলেজ রোড এলাকায় খোঁজ নিয়ে জানা যায়, গত ছয় মাসের অধিক সময় ধরে এলাকার সব টিউবওয়েল নষ্ট। এখন এলাকার এক বাসার সাবমারসিল থেকে তারা পানি নিতে হচ্ছে। আর পুরো পৌর এলাকায় এমন একই সমস্যা। এ সমস্যার সমাধানে পৌর মেয়রের হস্তক্ষেপ কামনা করেন ভুক্তভোগীরা।

এ বিষয়ে পটুয়াখালী পৌর মেয়র মহিউদ্দিন আহমেদ বলেন, ‘পটুয়াখালী পৌরসভা পৌর এলাকায় ভূগর্ভস্থ লাইনের মাধ্যমে পানি সরবরাহ করা হচ্ছে। তবে আমাদের এলাকার বাসিন্দারা বাড়ির নিত্য প্রয়োজনীয় কাজে লাইনের পানি ব্যবহার করলেও এই পানি খেতে তারা স্বাচ্ছন্দ্য বোধ করে না।’

তিনি আরও বলেন, ‘সবাই সাধারণত টিউবওয়েলের পানি খেতেই পছন্দ করে। যেহেতু শহরের অনেক এলাকার টিউবওয়েলের পানি উঠছে না, সে কারণে কীভাবে মানুষের জন্য সুপেয় পানি সরবরাহ করা যায় তার চেষ্টা চলছে।’

এ সম্পর্কিত আরও খবর