জামালপুরে এখনও বিপৎসীমার ওপরে যমুনার পানি

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, জামালপুর | 2023-08-22 13:29:27

জামালপুরে বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে যমুনার পানি ৬ সেন্টিমিটার কমলেও এখনো বিপৎসীমার ৭৮ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে ।

বৃহস্পতিবার (২ জুলাই) সকাল ১১টার দিকে জামালপুর পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) পানি পরিমাপক (গেজ রিডার) আব্দুল মান্নান বিষয়টি নিশ্চিত করে জানান, পানি কমলেও আগামী ৩ ও ৪ জুলাই যমুনার পানি আবারও বাড়তে পারে।

বসতবাড়িতে বন্যার পানি ঢুকে পড়েছে

এদিকে জামালপুর জেলার ৪২ ইউনিয়নের প্রায় তিন লাখেরও বেশি মানুষ পানিবন্দী অবস্থায় রয়েছে। নলকূপ তলিয়ে থাকায় বিশুদ্ধ পানি ও শুকনো খাবারের সংকট দেখা দিয়েছে। এসব এলাকার কাঁচা-পাকা সড়ক তলিয়ে থাকায় বিচ্ছিন্ন হয়ে পড়েছে যোগাযোগ ব্যবস্থা । অপরদিকে ব্রহ্মপুত্র নদের পানি বাড়ছে। ফলে জামালপুর সদর উপজেলার কিছু কিছু নিচু এলাকায় বন্যা দেখা দিয়েছে।

বন্যার পানিতে তলিয়ে গেছে জেলার প্রায় ১০ হাজার হেক্টর জমির পাট, আউশ, বাদাম ও সবজিসহ বিভিন্ন ফসল। বন্যা দুর্গত এলাকায় শুকনো খাবার, বিশুদ্ধ পানি ও গো-খাদ্যের সংকট দেখা দিয়েছে বলে জানান দুর্গতরা।

খেতের পাটসহ নানা ফসল পানিতে নিমজ্জিত হয়েছে

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. নায়েব আলী জানান, জেলার সাতটি উপজেলার আটটি পৌরসভা এলাকা ও ৪২টি ইউনিয়নে ৩ লাখ ৮ হাজার মানুষ পানিবন্দী রয়েছেন। যমুনা নদীর পানি কিছুটা কমলেও পুরাতন ব্রহ্মপুত্র নদের পানি বাড়তে থাকায় জামালপুর সদর উপজেলার তুলশীর চর, লক্ষ্মীরচর ও নাওভাঙা চর এলাকার নিম্নাঞ্চল নতুন করে প্লাবিত হয়েছে।

জেলা প্রশাসনের পক্ষ থেকে সাতটি উপজেলায় বন্যা দুর্গত মানুষদের মাঝে ত্রাণ ও নগদ টাকা বিতরণ অব্যাহত রয়েছে বলে তিনি জানান।

এ সম্পর্কিত আরও খবর