পাটুরিয়া ঘাটে পারের অপেক্ষায় ৩ শতাধিক পণ্যবাহী ট্রাক

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ | 2023-08-30 18:57:12

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে অপেক্ষমাণ যানবাহনের চাপ বাড়ছে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটের পাটুরিয়া ফেরিঘাট এলাকায়। পদ্মা নদীতে পানি বৃদ্ধির ফলে ফেরি চলাচলে সময় লাগছে স্বাভাবিক সময়ের চেয়ে প্রায় ১৫ মিনিট বেশি। এছাড়াও বাড়তি যানবাহনের চাপ রয়েছে পাটুরিয়া ফেরিঘাট এলাকায়।

এতে করে নৌরুট পারাপারের জন্য ঘাট এলাকায় আগত যানবাহন শ্রমিক ও যাত্রীদেরকে পড়তে হচ্ছে দীর্ঘ ভোগান্তিতে। এক থেকে দেড় ঘণ্টার অপেক্ষায় যাত্রীবাহী বাস নৌরুট পারাপার হতে পারলেও পণ্যবাহী ট্রাকগুলোকে অপেক্ষা করতে হচ্ছে ৮ থেকে ১০ ঘণ্টা। তবে নৌরুট পারাপারে কোনো ভোগান্তি নেই ব্যক্তিগত ছোট গাড়ি চালকদের।

বৃহস্পতিবার (২ জুলাই) সকাল সাড়ে ১১টা পর্যন্ত পাটুরিয়া ফেরিঘাট এলাকায় প্রায় তিন শতাধিক পণ্যবাহী ট্রাক নৌরুট পারাপারের অপেক্ষায় রয়েছে দেখা গেছে। এছাড়াও ঘাট এলাকার জিরো পয়েন্ট থেকে অপেক্ষামাণ যাত্রীবাহী বাসেরও রয়েছে দীর্ঘ সারি।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের ডিজিএম জিল্লুর রহমান বার্তা২৪.কম-কে এসব তথ্য নিশ্চিত করেন।

এসময় তিনি বলেন, যাত্রী ভোগান্তির বিষয়টি বিবেচনা করে বাস ও ব্যক্তিগত ছোট গাড়িগুলো অগ্রাধিকার ভিত্তিতে নৌরুট পারাপার করা হচ্ছে। একই সুযোগ পাচ্ছে ঘাট এলাকায় আগত জরুরি পণ্যবাহী ট্রাক চালকেরা। যে কারণে সাধারণ পণ্য নিয়ে আসা ট্রাকগুলোকে দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছে।

ফেরিঘাট কর্তৃপক্ষের দেওয়া তথ্যমতে, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ছোট বড় মিলে ১৬টি ফেরি রয়েছে। যান্ত্রিক ত্রুটির কারণে মেরামতে রয়েছে দুইটি ফেরি। বাকি ১৪টি ফেরি দিয়ে যানবাহন ও যাত্রী পারাপার করা হচ্ছে।

নদীতে পানি বৃদ্ধির কারণে ফেরি চলাচলে বেশি সময় লাগায় কমছে ফেরির ট্রিপ। অপরদিকে ঘাট এলাকায় বাড়তি যানবাহনের চাপও রয়েছে। এতে করে নৌরুট পারাপারে কিছুটা ভোগান্তি বাড়ছে বলে দাবি কর্তৃপক্ষের।

এ সম্পর্কিত আরও খবর