স্বাস্থ্যবিধি মেনে বুড়িমারী স্থলবন্দরের আমদানি-রফতানি শুরু

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লালমনিরহাট | 2023-08-25 21:19:18

করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে দীর্ঘ তিন মাস বন্ধ থাকার পর স্বাস্থ্যবিধি মেনে চালু হয়েছে লালমনিরহাটের বুড়িমারী স্থলবন্দরের আমদানি-রফতানি কার্যক্রম।

বৃহস্পতিবার (২ জুলাই) দুপুর ২টা থেকে দুই দেশের আমদানি-রফতানি কার্যক্রম চালু করা হলে প্রাণচাঞ্চল্য ফিরে পায় বুড়িমারী ও চ্যাংড়াবান্ধা স্থলবন্দর। দু’দেশের আমদানি-রফতানি কার্যক্রম উদ্বোধন করেন বুড়িমারী স্থলবন্দর আমদানি-রফতানিকারক অ্যাসোসিয়েশনের সভাপতি ও পাটগ্রাম উপজেলা চেয়ারম্যান রুহুল আমীন বাবুল।

তিনি জানান, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনা ভাইরাস সংক্রামণ রোধে ভারত ও বাংলাদেশ সরকার যৌথ সিদ্ধান্তে শনিবার (১৪ মার্চ) বুড়িমারী স্থলবন্দরের সব কার্যক্রম পরিচালনা বন্ধ করে রাখা হয়েছিল। পরে বুধবার (১০ জুন) দুপুর ২টা থেকে আবারও দু’দেশের সিদ্ধান্তে চালু করা হয়। করোনাভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়ার শঙ্কায় ভারতীয় নাগরিকদের দাবির মুখে চালুর পাঁচ ঘণ্টা পরে আবারও বন্ধ করে দেয়া হয়। ফলে ঝিমিয়ে পড়ে এ স্থলবন্দর। অর্থনীতিতে মন্দাভাব দেখা দেয়। বেকার হয়ে পড়েন হাজার হাজার শ্রমিক।

অবশেষে বৃহস্পতিবার (২ জুলাই) দুপুরে বুড়িমারী স্থলবন্দরের শূন্যরেখায় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) উপস্থিতিতে উভয় দেশের ব্যবসায়ী সংগঠনের নেতাদের বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে দীর্ঘ আলোচনা শেষে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে বন্দরের সব কার্যক্রম চালু করার সিদ্ধান্ত হয়। সেই মোতাবেক দুপুর ২টায় বন্দরের সব কার্যক্রম চালু করা হয়েছে। এতে ভারত, ভুটান ও নেপালের সঙ্গে বুড়িমারী স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি কার্যক্রম চালু হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর