করোনা: সাভারে ৫ দিনেও মেলেনি সংগৃহীত নমুনার ফল

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2023-08-29 01:22:00

গত ৫ দিনে সংগৃহীত নমুনার ফলাফল এখনো প্রকাশ করেনি সাভার উপজেলা স্বাস্থ্য বিভাগ। নমুনা দাতারা অবাধে ঘোরাঘুরি করায় নতুন করে বাড়ছে করোনা সংক্রমণের শঙ্কা।

করোনার সংক্রমণ শুরু হওয়ার পর থেকে গত ২৯ জুন পর্যন্ত নমুনা সংগ্রহ করা হয়েছে ৩ হাজার ৯১৭ জনের। যার মধ্যে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়ায় ৮১৮ জন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬১৬ জন।

শনিবার (৪ জুলাই) দুপুরে এসব তথ্য নিশ্চিত করেছেন সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়েমুল হুদা।

তিনি বলেন, ‘নমুনা সংগ্রহ করে নমুনা দাতাদের আমরা ঘোরাফেরা করতে বারণ করে দেই। তবে এটা আসলে সম্মিলিত প্রচেষ্টা ছাড়া নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। সকলের সম্মিলিত প্রচেষ্টায় আমাদের সাভারে সংক্রমণ ও মৃত্যুর হার কমেছে। এই ধারা বজায় রাখতে হলে দ্রুত নমুনার ফলাফল জানা জরুরি। ফলাফল জানার পরেই আমরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারি। আমরা গত ৫ দিনের ফলাফল এখনো পাইনি। ফলাফল পাওয়া মাত্র আমরা প্রয়োজনীয় পদক্ষেপ নেব। আশা করছি দ্রুত আমরা গত ৫ দিনের ফলাফল প্রদান করতে পারব।’

তিনি আরও বলেন, ‘আমরা প্রতিদিন নমুনা সংগ্রহ করছি। শুক্রবারেও আমাদের নমুনা সংগ্রহ বন্ধ নেই। আগের চেয়ে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা কমে এসেছে। প্রায় প্রতিদিন আমরা ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে সচেতনতা কার্যক্রম পরিচালনা করছি।’

সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের তথ্য মতে, গত ২৯ জুন পর্যন্ত মৃত্যুর সংখ্যা ছিল ২৭ জন। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি আছেন ৫ জন, হোম আইসোলেশনসহ বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছেন ১৭৫ জন।

গত ২৯ জুন নমুনা সংগ্রহ হয়েছে ৪০ জনের। তার মধ্যে নতুন করে আক্রান্ত হয়েছেন ৯ জন। আর এদিন সুস্থ হয়েছেন ১০ জন রোগী।

এ সম্পর্কিত আরও খবর