তিন কারণে ভোগান্তি বাড়ছে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ | 2023-08-22 12:00:41

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রায় ২১টি জেলার সঙ্গে রাজধানী ঢাকার যোগাযোগের অন্যতম মাধ্যম পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট। গড়ে প্রতিদিন দুই থেকে আড়াই হাজার যানবাহন পারাপার হয় এই নৌরুট দিয়ে। ফেরিঘাট এলাকায় ভোগান্তির বিষয়টি বহুল পরিচিত হলেও গেলো কয়েক মাস ছিলো না তার বাস্তবতা।

তবে গেল কয়েক দিনের হিসেব অনুযায়ী ফের ভোগান্তির অপর নামে পরিচিতি পাচ্ছে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট। পারাপারের জন্য ঘাট এলাকায় অপেক্ষা করতে হচ্ছে ঘণ্টার পর ঘণ্টা। ঘাট কর্তৃপক্ষের তথ্যানুযায়ী তিন কারণে ভোগান্তি বাড়ছে নৌরুটের পাটুরিয়া ফেরিঘাট এলাকায়। এতে করে ভোগান্তির পাশাপাশি সরকারও বঞ্চিত হচ্ছে কাঙ্ক্ষিত রাজস্ব থেকে।

ঘাট কর্তৃপক্ষের দেওয়া তথ্যমতে, নদীতে পানি বৃদ্ধির ফলে ফেরি পারাপারের প্রতি ট্রিপে সময় লাগছে স্বাভাবিক সময়ের চেয়ে ১৫ থেকে ২০ মিনিট বেশি। এতে করে ফেরির ট্রিপ কমে আসায় ভোগান্তিতে পড়ছে সাধারণ যাত্রী ও যানবাহন শ্রমিকেরা।

অপরদিকে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ছোট বড় মিলে ১৬টি ফেরি থাকলেও বড় দুইটি ফেরি বিকল। স্রোতের কারণে লোড নিয়ে চলাচল করতে না পারায় স্থবির হয়ে পড়ে আছে ছোট ফেরি সন্ধ্যা মালতি। ছোট বড় মিলে মোট তিনটি ফেরি মেরামতে থাকাতেও এর প্রভাব পড়ছে নৌরুটের উভয় ঘাট এলাকায়। এতে করেও বাড়ছে দুর্ভোগ।

তিন শতাধিক যানবাহন পারাপারের অপেক্ষায়

এছাড়াও পাটুরিয়া ফেরিঘাটে যানবাহনের চাপও অন্য সময়ের চেয়ে বেশি। ফেরির তুলনায় যানবাহনের চাপ বেড়ে গেলেই ভোগান্তি বাড়ে ঘাট এলাকায়। দেড় থেকে দুই ঘণ্টার অপেক্ষায় বাস ও ছোট গাড়ি পারাপার হতে পারলেও ট্রাক চালকদের অপেক্ষা করতে হয় ৮ থেকে ১০ ঘণ্টা। আবার কখনো অপেক্ষা করতে হয় এর দ্বিগুণ সময়।

বিকল ফেরির বিষয়ে মেরামত কারখানার নির্বাহী প্রকৌশলী শরিফুল ইসলাম বলেন, বড় ফেরি বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান সচল হতে আরও বেশ কিছুদিন সময় লাগবে। আর আজ সন্ধ্যার মধ্যে চলাচলের উপযোগী হওয়ার সম্ভাবনা রয়েছে বড় ফেরি আমানত শাহ। আর স্রোত কমলে নৌরুটে নামানো হবে ছোট ফেরি সন্ধ্যা মালতি।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) আরিচা কার্যালয়ের ডিজিএম জিল্লুর রহমান বার্তা২৪.কম-কে বলেন, নদীতে অতিরিক্ত স্রোত এবং তিনটি ফেরি বিকল থাকায় ভোগান্তি বাড়ছে। অপরদিকে আবার যানবাহনের চাপও রয়েছে বেশি। সবশেষ পাটুরিয়া ফেরিঘাট এলাকায় তিন শতাধিক ট্রাক নৌরুট পারাপারের অপেক্ষায় রয়েছে। বাস এবং ছোট গাড়ির সাথে কিছু কিছু করে ট্রাক পারাপার করা হচ্ছে বলে জানান ফেরিঘাটের এই কর্মকর্তা।

এ সম্পর্কিত আরও খবর