একাদশ সংসদ নির্বাচনে সম্ভাব্য ভোটকেন্দ্র ৪০ হাজার ৬৫৭টি

ঢাকা, জাতীয়

ইসমাঈল হোসাইন রাসেল, স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-08-25 15:49:53

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনশো আসনের জন্য ৪০ হাজার ৬৫৭টি ভোটকেন্দ্রের খসড়া তালিকা করেছে নির্বাচন কমিশন (ইসি)। এর মধ্যে ভোটকক্ষের সম্ভাব্য সংখ্যা নির্ধারণ করা হয়েছে ২ লাখ ৪ হাজার ৪৫৩টি।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, ভোটকেন্দ্রের খসড়া তালিকার ওপর দাবি-আপত্তি গ্রহণের শেষ তারিখ ছিল গত ১৯ অগাস্ট। আগামী ৩০ আগস্ট দাবি-আপত্তি নিষ্পত্তি করা হবে। আগামী ৬ সেপ্টেম্বর ভোটকেন্দ্রের তালিকা চূড়ান্ত করা হবে। তফসিল ঘোষণার পর আসনভিত্তিক কেন্দ্রের তালিকার গেজেট প্রকাশ করবে নির্বাচন কমিশন (ইসি)। এরআগে গত ৫ আগস্ট সারা দেশের খসড়া ভোটকেন্দ্রের তালিকা প্রকাশ করে কমিশন।

ভোটকেন্দ্র নীতিমালায় বলা হয়েছে, গড়ে ২৫০০ ভোটারের জন্য একটি ভোটকেন্দ্র এবং গড়ে ৬০০ পুরুষ ও ৫০০ মহিলা ভোটারের জন্য একটি করে ভোটকক্ষ নির্ধারণ করতে হবে।

ইসির খসড়া ভোটকেন্দ্রের তালিকা অনুযায়ী, রংপুরে ৪ হাজার ৪৬৮টি, রাজশাহীতে ৫ হাজার ৮৭টি, খুলনায় ৪ হাজার ৮০২টি, বরিশালে ২ হাজার ৬১৯টি, ময়মনসিংহে ৫ হাজার ৩৭৫টি, ঢাকায় ৬ হাজার ৪৩টি, ফরিদপুরে ২ হাজার ৩৩টি, সিলেটে ২ হাজার ৮০২টি, কুমিল্লায় ৪ হাজার ৪৫৮টি এবং চট্টগ্রামে ২ হাজার ৯৭০টি সম্ভাব্য ভোটকেন্দ্র রয়েছে।

খসড়া ভোটকেন্দ্রের তালিকা অনুযায়ী ভোটকক্ষের সংখ্যা- রংপুরে পুরুষ ভোটকক্ষ ১০ হাজার ৭০৫, নারী ১২ হাজার ৪২৫, রাজশাহীতে পুরুষ ভোটকক্ষ ১৩ হাজার ১৫৭, নারী ১৪ হাজার ৭৬৭, খুলনায় পুরুষ ভোটকক্ষ ১১ হাজার ৪৭৬, নারী ১২ হাজার ৮৮২, বরিশালে পুরুষ ভোটকক্ষ ৬ হাজার ৫৪২, নারী ৬ হাজার ৭১৪, ময়মনসিংহে পুরুষ ভোটকক্ষ ১১ হাজার ৯৩১, নারী ১৩ হাজার ২৯০, ঢাকায় পুরুষ ভোটকক্ষ ১৩ হাজার ৭৮৮, নারী ১৪ হাজার ৮১৬, ফরিদপুরে পুরুষ ভোটকক্ষ ৬ হাজার ৬৮১, নারী ৫ হাজার ২২০, সিলেটে পুরুষ ভোটকক্ষ ৫ হাজার ৫১৭, নারী ৫ হাজার ৪৫৯, কুমিল্লায় পুরুষ ভোটকক্ষ ১১ হাজার ৩০৭, নারী ১১ হাজার ৯৮৯ এবং চট্টগ্রামে পুরুষ ভোটকক্ষ ৭ হাজার ৮৪৫, নারী ভোটকক্ষ ৭ হাজার ৯৮২টি।

সারাদেশে মোট ভোটকক্ষের সংখ্যা ২ লাখ ৪ হাজার ৪৫৩টি। এর মধ্যে পুরুষ ভোটকক্ষের সংখ্যা ৯৮ হাজার ৯৮৯টি আর নারী ভোটকক্ষের সংখ্যা ১ লাখ ৫ হাজার ৫০৪টি।

এ বিষয়ে নির্বাচন কমিশন সচিব মো: হেলালুদ্দিন আহমেদ বলেন, ভোটকেন্দ্রের তালিকা নিয়ে কাজ চলছে। এরই মধ্যে কিছু ভোটকেন্দ্রগুলো স্থাপন করা হয়েছে এবং ভোটার তালিকার ত্রুটি-বিচ্যুতি দূর করে তা চূড়ান্ত করার কাজ করছি।

সর্বশেষ দশম সংসদ নির্বাচনে নয় কোটি ১৯ লাখ ভোটারের বিপরীতে ভোটকেন্দ্র ছিল ৩৭ হাজার ৭০৭টি। ৩০০ আসনে ভোটকক্ষ ছিল এক লাখ ৮৯ হাজার ৭৮টি।

নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, ২০১৮ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত মোট ভোটার হয় ১০ কোটি ৪১ লাখ ৪২ হাজার ৩৮১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫ কোটি ২৫ লাখ ১২ হাজার ১০৫ জন এবং নারী ভোটার ৫ কোটি ১৬ লাখ ৩০ হাজার ২৭৬ জন।

কমিশন বলছে, চলতি বছরের ডিসেম্বরের শেষ সপ্তাহে কিংবা আগামী বছরের জানুয়ারির প্রথম সপ্তাহে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

এ সম্পর্কিত আরও খবর