কমছে যমুনার পানি, গন্তব্যে ফিরছে বানভাসি মানুষ

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, জামালপুর | 2023-09-01 11:45:54

জামালপুরে যমুনা নদীর পানি কমলেও ব্রহ্মপুত্র নদের পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। এতে বন্যা কবলিত এলাকায় চরম দুর্ভোগে পড়েছে ব্রহ্মপুত্র পাড়ের বাসিন্দারা। অপরদিকে যমুনার পানি কমতে থাকায় উঁচু স্থানে আশ্রয় নেওয়া মানুষ বাড়ি ফিরতে শুরু করেছেন। দুর্ভোগ কমাতে ত্রাণ বিতরণ অব্যাহত রেখেছে জেলা প্রশাসন।

জামালপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আবু সাঈদ জানান, বোববার (৫ জুলাই) সকালে যমুনা নদীর পানি বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে বিপৎসীমার ৪২ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়। এছাড়া ব্রহ্মপুত্র নদের পানি বৃদ্ধি অব্যাহত থাকলেও বিপৎসীমা অতিক্রম করেনি এবং শাখা নদনদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে।

 পরিবার-পরিজন নিয়ে বাড়ি ফিরছেন

রোববার সকালে ইসলামপুর উপজেলার চিনাডুলী ইউনিয়নের গিলাবাড়ী এলাকায় গিয়ে দেখা যায়, উঁচুস্থানে আশ্রয় নেওয়া আবুল কাশেম মিয়া, শরাফত, মহিজলসহ অনেকে পরিবার পরিজন নিয়ে বাড়িতে ফিরছেন। কাশেম মিয়া জানান, তার বাড়ি থেকে বন্যার পানি নেমে যাওয়ায় পরিবার-পরিজন নিয়ে বাড়ি ফিরছেন।

স্বজন সুলতান মিয়া জানান, তার বাড়ি একটু নিচু এলাকায় হওয়ায় এখনো পানিতে তলিয়ে রয়েছে তার বাড়ি। কিন্তু পানি যদি এভাবে কমতে থাকে তবে খুব শিগগির বাড়ি ফিরবেন বলে আশা করছেন তিনি।

ত্রাণের বিষয়ে জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. নায়েব আলী জানান, বন্যা কবলিতদের জন্য নতুন করে ৫৮৪ মেট্রিকটন চাল ও নগদ ১৩ লাখ ৫০ টাকা ও ২ হাজার প্যাকেজ শুকনো খাবার বরাদ্দ পাওয়ার পর তা পর্যায়ক্রমে বিরতণ করা হচ্ছে। সবার কাছে ত্রাণ পৌঁছাতে একটু সময় লাগবে বলে জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর