পশুর হাটে স্বাস্থ্যবিধি মানতে নগরবাসীর প্রতি মেয়র টিটুর আহ্বান

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ | 2023-08-26 17:13:36

আগামী ৩১ জুলাই বা ১ আগস্ট বাংলাদেশে পালিত হবে ধর্মপ্রাণ মুসলমানদের অন্যতম প্রধান উৎসব পবিত্র ঈদুল আজহা। এ উৎসবকে কেন্দ্র করে ইতিমধ্যে নানা ধরনের প্রস্তুতি শুরু করেছে ময়মনসিংহ সিটি করপোরেশন (মসিক)। তবে চলমান করোনা মহামারির কারণে এবারের এ উৎসব পালন করতে হবে বেশ কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে।

সেই বিষয়টি চিন্তা করে আসন্ন কোরবানির ঈদে নগরবাসী যাতে স্বাস্থ্য ঝুঁকিতে না পড়েন সেজন্য পশুর হাটে স্বাস্থ্যবিধি মানার আহ্বান জানিয়েছেন মসিক মেয়র মো. ইকরামুল হক টিটু।

বাসিন্দাদের উদ্দেশ্যে নগরপিতা বলেন, দুই-তিনজনের বেশি মানুষ নিয়ে ঈদুল আজহার পশুর হাটে যাবেন না। বয়স্ক ও শিশুদের হাটে যাওয়া থেকে বিরত রাখবেন।

রোববার (৫ জুলাই) দুপুরে সিটি করপোরেশনের শহীদ সাহাবুদ্দিন মিলনায়তনে আসন্ন ঈদুল আজহার পশুর হাটে ও পশু কোরবানিতে স্বাস্থ্যবিধি রক্ষার্থে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন সিটি মেয়র।

সভায় মেয়র আরও বলেন, যিনি কোরবানির পশু জবাই করবেন তিনি যেন প্রতিবার সাবান পানি দিয়ে হাত ধুয়ে নেন। কেননা বাড়ি বাড়ি গিয়ে জবাই করার মাধ্যমে তিনিও সংক্রমণের ঝুঁকি তৈরি করতে পারেন। মাংস প্রস্তত করার কাজে যার জড়িত থাকেন তারা সুস্থ কিনা সে বিষয়ে নজর দেওয়া প্রয়োজন, যোগ করেন ইকরামুল হক টিটু।

মাংস প্রস্ততকারী কারো মাঝে জ্বর-কাশি বা করোনার কোনো উপসর্গ থাকলে তাকে কোনো বাসায় মাংস প্রস্তুতে না পাঠাতে কসাই সমিতির নেতাদের অনুরোধ করেন তিনি। একই সাথে, পবিত্র ঈদুল আজহায় স্বাস্থ্যবিধি মানার বিষয়ে নাগরিকদের সচেতন করতে ইমাম ও ওলামাদের এগিয়ে আসার আহ্বানও জানান সিটি মেয়র।

সভায় সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসেন, ইত্তেফাকুল ওলামা বৃহত্তর মোমেনশাহীর নেতৃবৃন্দ, ইসলামিক ফাউন্ডেশনের প্রতিনিধি, ইমাম সমিতির নেতৃবৃন্দ এবং ময়মনসিংহ কসাই সমিতির নেতৃবৃন্দ ছাড়াও সিটি করপোরেশনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

সভার শুরুতে মসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসেন আসন্ন ঈদুল আজহাকে সামনে রেখে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক এবিএম আব্দুল্লাহ উল্লিখিত বিভিন্ন নির্দেশনা তুলে ধরেন এবং পবিত্র ঈদুল আজহার পশু হাটে এবং পশু কোরবানিতে স্বাস্থ্যবিধি মানার বিষয়ে সকলের সহায়তা কামনা করেন।

এ সম্পর্কিত আরও খবর