বগুড়ায় কাবিখার ১৪৩ মে.টন গম আত্মসাতের চেষ্টা!

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা ২৪.কম,বগুড়া | 2023-08-24 03:34:45

বগুড়ার আদমদীঘিতে গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্পে কাজের বিনিময়ে খাদ্য কর্মসুচির (কাবিখা) কাজ শেষ না করেই ১৪৩ মেট্রিক টন গম উত্তোলন করে আত্মসাতের চেষ্টার অভিযোগ উঠেছে। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জানতে পেরে ট্রাকসহ গম জব্দ করে উপজেলা পরিষদে আটক করে রেখেছে।

জানা গেছে, গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্পে কাজের বিনিময়ে খাদ্য কর্মসুচির আওতায় আদমদীঘি উপজেলায় ১৪টি প্রকল্পের বিপরীতে ১৪৩ মেট্রিক টন গম বরাদ্দ দেয়া হয়।

প্রকল্পের শর্ত অনুযায়ী বরাদ্দের ৫০ ভাগ গম প্রকল্পের অগ্রগতির মাঝামাঝি সময়ে এবং বাকী ৫০ ভাগ গম ৩০ জুনের মধ্যে প্রকল্পের কাজ শেষ  করে সাইলো থেকে উপজেলা নির্বাহী অফিসারের ডিও লেটারের মাধ্যমে প্রকল্পের সভাপতি গম উত্তোলন করবেন।

কিন্তু চলমান করোনা মহামারির কারণে প্রকল্পের কাজ অসম্পূর্ণ থাকায় ইউএনও আদমদিঘী সান্তাহার সাইলো সুপারকে গম না ছাড়তে অনুরোধ করেন। কিন্তু গত শনিবার (৪ জুলাই) রাত ১০ টার দিকে সান্তাহার সাইলো থেকে ১৪৩ মেট্রিক টন গম সান্তাহার ইউপি চেয়ারম্যান এরশাদুল হক টুলুর কাছে হস্তান্তর করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা এ খবর জানতে পেরে রাতেই ট্রাকসহ গম আটক করে উপজেলা পরিষদে নিয়ে আসেন।

আদমদীঘি উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আমির হোসেন বলেন,কাজ শেষ না করেই গম উত্তোলন করায় সেগুলো জব্দ করা হয়েছে। সোমবার (৬ জুলাই) উপজেলা নির্বাহী কর্মকর্তা সরেজমিনে কাজ পরিদর্শন করেছেন।

গম আটকের বিষয়ে জানার জন্য আদমদীঘি উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে যোগাযোগ করার চেষ্টা করা হলে তিনি ফোন রিসিভ করেন নি।

এদিকে সান্তাহার সাইলো সুপার ফয়জুল্লাহ খান শিবলী বার্তা২৪.কমকে বলেন, ইউএনও গম না ছাড়তে মৌখিক ভাবে অনুরোধ করেছিলেন। কিন্তু উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল ইসলাম খান রাজু তার লোকজন নিয়ে সাইলোতে এসে চাপ প্রয়োগ করে গম ছাড় করতে বাধ্য করেছেন।

তবে উপজেলা চেয়ারম্যান সিরাজুল ইসলাম খান রাজু এই অভিযোগ অস্বীকার করে বলেন, 'উপজেলা চেয়ারম্যান হিসেবে আমার সেখানে যাওয়ার প্রশ্নই উঠে না? উপজেলার সকল অফিসার তাদের কাজে আমার অফিসে আসবে এটাই নিয়ম।

এ সম্পর্কিত আরও খবর