ভাঙনের প্রতিধ্বনি শুনছে যে বিদ্যালয়ের শিক্ষার্থীরা!

সিলেট, জাতীয়

নূর আহমদ, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 15:32:00

সিলেট: সারি নদীর শাখা নদী হচ্ছে সবরী। নদীটি ভাঙতে ভাঙতে জৈন্তাপুর উপজেলার ঢুলটিরপার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একেবারেই কাছে চলে এসেছে। ভাঙনের প্রতিধ্বনি শুনতে শুনতে এখন বিদ্যালয়টি নিয়ে আতঙ্কের মধ্যে রয়েছে শিক্ষক-শিক্ষার্থীরা।

ভারতের সীমান্তবর্তী গ্রামগুলোর মধ্যে জৈন্তাপুর উপজেলার ২নং জৈন্তাপুর ইউনিয়নের ৩নং ওয়ার্ডে ঢুলটিরপার সরকারি প্রাথমিক বিদ্যালয়টির অবস্থান।

স্থানীয় বাসিন্দা মাসুক আহমদ জানান, শুধু ঢুলটিরপার নয়, শেওলারটেক, শাপলারপার ও বাওনহাওর গ্রামের কয়েক হাজার বাসিন্দার শিশুদের একমাত্র শিক্ষা প্রতিষ্ঠান এটি। এলাকার যোগাযোগ ব্যবস্থা খুব একটা ভালো নেই। এরই মধ্যে এলাকার একমাত্র বিদ্যালয়টি ভাঙনের মুখে পড়েছে।

স্থানীয় সংবাদকর্মী রেজওয়ান সাব্বির জানান, চারদিকে নদী বেস্টিত ৩ থেকে ৪টি গ্রামের শিক্ষার্থীদের একমাত্র শিক্ষা প্রতিষ্ঠান ঢুলটিরপার সরাকারি প্রাথমিক বিদ্যালয়। জরুরি ভিত্তিতে বিদ্যালয়টি রক্ষা করা প্রয়োজন।

বিদ্যালয়ের শিক্ষার্থী শামীম আহমদ বলে,‘চারদিকে নদী। এমনিতে কষ্ট করে বিদ্যালয়ে আসতে হয়। এরমধ্যে নদীতে ভাঙন দেখা দিয়েছে। বিদ্যালয়টি রক্ষা করার জন্য আমরা সরকারকে অনুরোধ করছি।’

ঢুলটিরপার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. জসিম উদ্দিন জানান, তার বিদ্যালয়ে ২৯৬ জন শিক্ষার্থী রয়েছে। দীর্ঘদিন পর বিদ্যালয়ে একটি দ্বিতল ভবন নির্মাণ করা হয়েছে। সম্প্রতি পার্শ্ববর্তী নদীর ভাঙন তাদের আতঙ্কের মধ্যে ফেলে দিয়েছে। বিদ্যালয় থেকে মাত্র ৪ থেকে ৫শ গজ দূরে নদীর অবস্থান। ধীরে ধীরে নদীর তীর ভেঙে বিদ্যালয়ের দিকে এগোচ্ছে। ভাঙন ঠেকাতে এখনি গুরুত্ব দিতে হবে। অন্যথায় এক সময় বিদ্যালয়টি বাঁচানো কষ্টদায়ক হয়ে পড়বে।

জসিম উদ্দিন জানান, বিষয়টি উপজেলা পরিষদের চেয়ারম্যান ও স্থানীয় সংসদ সদস্যের নজরে দেয়া হয়েছে।

জৈন্তাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. এখলাছুর রহমান জানান, সম্প্রতি সবরী নদীতে তীব্র ভাঙন শুরু হয়েছে। এতে ধীরে ধীরে সাধারণ মানুষের বসতভিটাসহ বিদ্যালয়টিও হুমকির মুখে পড়েছে। বিষয়টি নিয়ে সরকারের উচ্চ মহলে যোগাযোগ চলছে।

এ সম্পর্কিত আরও খবর