অনলাইনে বুকিং দিলেই বাসায় পৌঁছে যাবে কোরবানির মাংস

, জাতীয়

শাহজাহান মোল্লা, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 10:42:35

করোনাভাইরাস সংক্রমণ বিস্তার রোধে অনলাইনে চালু হচ্ছে কোরবানির পশুর হাট। ঘরে বসেই গরু কেনার পাশাপাশি চাইলে মাংস বাসায় পৌঁছে দেবে বিক্রেতারা। এমন সব আয়োজন থাকছে এবারের ঈদুল আযহায়।

অনলাইনে গরু কেনাবেচা নতুন নয়। এর আগেও হয়েছে। তবে এবার এর বিস্তার ঘটেছে বেশি। আগে হয়তো দুই একটি প্রতিষ্ঠান করতো, এখন অনেকগুলো প্রতিষ্ঠানই অনলাইনে গরু বেচাকেনা করছে। এরমধ্যে ঢাকায় সাদেক অ্যাগ্রো, বেঙ্গল মিটসসহ কয়েকটি খামার উল্লেখ যোগ্য।

ঘরে বসেই কোরবানির গরু কেনা যাবে

এবার করোনা সংকটে হাট নিয়ে মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করায় সিটি করপোরেশনের পক্ষ থেকেও অনলাইনে বেচাকেনার ওপর জোর দেওয়া হয়েছে। হাটে ভিড় না করে যতটা পারা যায় অনলাইনেই বেচাকেনা করার নির্দেশ দিয়েছেন মেয়ররা।

এ নিয়ে খামার মালিকদের সঙ্গে সোমবার (৬ জুলাই) বৈঠক করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম। কীভাবে মানুষের চাহিদা মিটিয়ে কোরবানির পশু সরবরাহ করা যায় সেসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে। দু-এক দিনের মধ্যে এ নিয়ে হয়তো নির্দেশনাও দেবেন মেয়র।

খামারগুলোতে গরুর লাইভ ওজন দিয়ে বিক্রি করা হয়। আবার কেউ চাইলে ওজন না দিয়ে দরদাম করেও কিনতে পারবেন। আর অনলাইনের বিষয়ে প্রতিটি খামারের নিজস্ব ওয়েবসাইটে গরুর ছবি, ওজন উল্লেখ করে দেওয়া থাকবে। সাথে দামও। কাস্টমারের পছন্দ হলে সুবিধামতো সময়ে খামারে গিয়ে গরু দেখে দাম দিয়ে আসবেন।

এখানে ঠকার সুযোগ কম। কেননা গরু যখন খামার থেকে বের করে দেবে তখন ওজন করেই কাস্টমারের দাম চূড়ান্ত হবে। সেক্ষেত্রে ওজন কমলে দামও কমবে আর বাড়লে দাম বাড়বে। কাজেই বড় দেখিয়ে ছোট গরু দিবে এই সুযোগ নেই।

 

সাদেক অ্যাগ্রো করোনা

গরু বিক্রি হচ্ছে অনলাইনে

সংকটের শুরু থেকেই অনলাইনে গরু বেচাকেনা শুরু করে। সাধারণত ৩০০ কেজি পর্যন্ত ওজনের গরু অনলাইনে বিক্রি হচ্ছে। জীবন্ত গরু প্রতি কেজির দাম ধরা হচ্ছে ৩৭৫ টাকা। ক্রেতা চাইলে কোরবানির দিন গরু জবাই করে বাসায় মাংস পৌঁছে দেবে সাদেক অ্যাগ্রো।

সেক্ষেত্রে কসাই ও পরিবহন খরচ মিলে গরুর দামের উপর ১৫ শতাংশ বাড়তি টাকা দিতে হবে। অর্থাৎ যত টাকার গরু তার ওপর ১৫ শতাংশ টাকা জবাই ও মাংস পৌঁছানোর জন্য। এক্ষেত্রে ক্রেতাকে কোনোরকম হাত দিতে হবে না। গরু জবাই করে ৩ কেজি ৫ কেজির প্যাকেট করে মাংস বাসায় পৌঁছে দিবে সাদেক অ্যাগ্রো।

এ বিষয়ে সাদেক অ্যাগ্রোর মালিক মো. ইমরান হোসেন বার্তা২৪.কম-কে বলেন, অনলাইনে বেচাকেনা আগেও হয়েছে। এবার করোনার কারণে বেশি ব্যবস্থা রাখা হয়েছে। সাধারণত বড় গরু যারা কিনবেন তারা এখানে জবাই করবেন না। এখানে ৫০ থেকে ৬০ হাজার টাকার গরু যেগুলো, সেগুলো জবাই করার অর্ডার আমরা পেয়েছি। এরইমধ্যে ২২০টি গরুর বুকিং পেয়েছি। ঈদের আগে হয়তো আরও বেশি পাব।

ঈদের দিন থেকে শুরু করে ঈদের তিন দিনই খামারেই কোরবানির ব্যবস্থা থাকবে। এরজন্য দক্ষ কসাই ও ইমাম প্রস্তুত করা হয়েছে। সাদেক অ্যাগ্রোর মতো অন্যরাও অনলাইনে গরু কেনাবেচা শুরু করেছে। নিজস্ব গাড়ি দিয়ে বাড়ি বাড়ি মাংস পৌঁছে দেবার ব্যবস্থা রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর