‘ডেসকো মিটার না দেখে আর কখনোই বিদ্যুৎ বিল করবে না’

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 01:48:11

ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি (ডেসকো) আর কখনোই মিটার না দেখে বিল করবে না। যেভাবেই হোক মিটার রিডিং নেবে, প্রয়োজনে গ্রাহকের মোবাইলে কথা বলে রিডিং নিয়ে বিল করা হবে বলে মন্তব্য করেছেন ডেসকোর ব্যবস্থাপনা পরিচালক কাওসার আমির আলী।

সোমবার (৬ জুলাই) সন্ধ্যায় ডেসকোর ভার্চুয়াল তৃতীয় গণশুনানিতে তিনি এমন মন্তব্য করেন।

ডেসকোর ব্যবস্থাপনা পরিচালক আরও বলেন, ৮০ শতাংশ মিটারের রিডিং নিয়ে বিল করা হয়েছে। ২০ শতাংশ পূর্ববর্তী মাসে গড় বিল করা হয়েছে। একইভাবে এপ্রিলের বিলও ৮০ শতাংশ রিডিং নিয়ে করা হয়েছে। আমি নিজে শটআউট করেছি ৬’শ ইউনিটের বেশি ব্যবহারকারী ১ হাজার গ্রাহকের বিল বেশি হয়েছিল। আমরা সেগুলো সংশোধন করে দিয়েছি।

যারা বেশি ইউনিট ব্যবহারের বিল জমা দিয়েছেন, তাদের পরবর্তী মাসের বিলের সঙ্গে সমন্বয় করে দেওয়া হচ্ছে। এক্ষেত্রে যারা যে স্লাব পাওয়ার কথা সেটিও সমন্বয় করে দেওয়া হচ্ছে। এখনও কোনো গ্রাহক যোগাযোগ করলে তার বিল সংশোধ করে দেওয়া হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দায়িত্বে অবহেলার কারণে ৪ জন মিটার রিডারকে বরখাস্ত করা হয়েছে। ১৬ জনকে শোকজ করা হয়েছে। অনাকাঙ্ক্ষিত এই ঘটনার জন্য আমরা গ্রাহকদের কাছে দুঃখ প্রকাশ করছি।

মাজদার হোসেন নামে এক গ্রাহক অভিযোগ করেন বিকাশ ও জিপের মাধ্যমে বিল জমা দিলে কোনো কমিশন দিতে হয় না। কিন্তু ডেসকোর অ্যাপের মাধ্যমে বিল জমা দিলে ১.৫ শতাংশ কমিশন কর্তন করা হয়। জবাবে ডেসকো এমডি বলেন, ওনারা বিভিন্ন অফারের মাধ্যমে এই সার্ভিস দিচ্ছে। এক প্রশ্নের জবাবে ডেসকো এমডি বলেন, মিটার ভাড়াটা ভবিষ্যতে কমানোর চেষ্টা করা হবে।

খলিলুর রহমান নামের একজন গ্রাহক প্রশ্ন করেন, হঠাৎ হঠাৎ দুই বা তিনগুণ বিল চলে আসে। জবাবে এমডি বলেনম রিডিংটা মিলিয়ে নিবেন। আবার আমার মিটার রিডাররা রিডিং নিতে গিয়ে কার্ডে স্বাক্ষর দিয়ে আসে। সেই কার্ডের সঙ্গে মিল আছে কিনা। যদি মিল না থাকে যোগাযোগ করলে সংশোধন করে দেওয়া হবে।

এক প্রশ্নের জবাবে বলেন, কিছু প্রিপেইড মিটার অফলাইনে রয়েছে। ডিসেম্বরের মধ্যে এগুলো অনলাইনে আনা হবে। টঙ্গী এলাকায় ভোল্টেজ আপডাউন প্রসঙ্গে বলেন, ওইখানে নতুন একটি সাবস্টেশন চালু করা হয়েছে। একটি গ্রিড সাবস্টেশনের কাজ শেষ হয়েছে। লাইন নির্মাণ শেষ হলেই পরিস্থিতি উন্নতি হবে। সার্বক্ষণিক মানসম্মত বিদ্যুৎ পাবেন। টঙ্গী এলাকায় আরেকটি বিদ্যুৎ প্রকল্প হাতে নিয়েছি। যাতে একাধিক সোর্স থাকবে। তখন আর কোনো অভিযোগ থাকবে না।

আল আমিন নামে এক গ্রাহক বলেন, তিনমাসের বিল একসঙ্গে দেওয়া কঠিন। আমি পার্ট পার্ট দিতে চাই। জবাবে এমডি বলেন, খুব অসুবিধা হলে অফিসে যোগাযোগ করেন ব্যবস্থা করবো।

গ্রাহকের প্রশ্নের জবাবে বলেন, ডেসকোর ১০ লাখ গ্রাহকের মধ্যে ৩ লাখ প্রি-পেইড মিটার রয়েছে। চলতি বছরের মধ্যে আরও ২ লাখ প্রি-পেইড মিটার স্থাপন হবে। আগামী ২ বছরের মধ্যে পুরো এলাকায় প্রি-পেইড মিটার স্থাপন করা হবে।

পূর্বাচলে প্রথমেই আন্ডারগ্রাউন্ড ক্যাবল স্থাপন করা হবে। একইভাবে গুলশান-বনানী ও বারিধারা এলাকায় আন্ডারগ্রাউন্ড ক্যাবল স্থাপনের জন্য সার্ভে শেষ হয়েছে। আমাদের ওভারহেড লাইন থাকার কারণে ঝড়ে কিছুটা সমস্যা হয়। আমরা চেষ্টা করে যাচ্ছি সর্বোচ্চ সার্ভিস দিতে।

এক প্রশ্নের জবাবে বলেন, আমরা মনে করছি বেজডলোড বিদ্যুৎ কেন্দ্রগুলো উৎপাদনে এলে বিদ্যুতের দাম কমে যাবে। কর্তৃপক্ষ সুযোগ পেলেই বিদ্যুতের দাম কমানোর বিষয়ে সক্রিয় বিবেচনা করবেন।

 

এ সম্পর্কিত আরও খবর