মেয়র আতিকের বড় ভাই প্রকৌশলী শফিকুল ইসলাম আর নেই

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 14:39:40

ইসলাম গার্মেন্টস লিমিটেড এন্ড গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. শফিকুল ইসলাম আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহী রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। শফিকুল ইসলাম ১৯৩৮ সালের ২৯ ডিসেম্বর কুমিল্লা জেলার তিতাস থানার লালপুর গ্রামে জন্ম গ্রহণ করেন।

মঙ্গলবার (০৭ জুলাই) দিবাগত রাত ১ টায় ৮২ বছর বয়সে বার্ধক্য জনিত কারণে মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলে, ভাই বোন, নাতি নাতনি এবং অসংখ্য গণগ্রাহী রেখে গেছেন।

শফিকুল ইসলাম ছিলেন পিতা মৃত মোমতাজ উদ্দীন আহমেদ ও মাতা মৃত মাজেদা খাতুনের এগারো ছেলে মেয়ের মধ্যে বড় সন্তান। তিনি ১৯৫৭ সালে বর্তমান বুয়েট সাবেক আহছান উল্লাহ ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং এ স্নাতক ডিগ্রি অর্জন করেন এবং ১৯৬৫ সালে স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিং এ স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি বাংলাদেশ প্রকৌশল সমিতির একজন ফেলো সদস্য।

স্নাতক পাশের পর কিছুদিন তিনি সরকারি চাকরি করেন। ১৯৬৫ সালে তিনি রূপপুর পারমাণবিক প্রকল্পের প্রকল্প পরিচালক ছিলেন। দীর্ঘ দিন তিনি এই প্রকল্পে প্রকৌশল পরামর্শক হিসেবে কাজ করেছেন এবং দেশের বৃহত্তম নির্মাণ সমূহে পরামর্শক হিসেবে অবদান রেখেছেন।

১৯৮৬ সালে তিনি তার ছোট ভাই মো. আতিকুল ইসলামকে সাথে নিয়ে তৈরি পোশাক শিল্প প্রতিষ্ঠা করেন। বর্তমানে ইসলাম গার্মেন্টস লিমিটেড এন্ড গ্রুপ দেশের একটি বৃহৎ শিল্প প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠান সেরা রফতানিকারক হিসেবে দেশ ও বিদেশে রফতানি ট্রফি অর্জন করেছে।

তার অপর তিন ভাইও স্ব স্ব ক্ষেত্রে প্রতিষ্ঠা অর্জন করেছেন। দ্বিতীয় ভাই মো. তাফাজ্জল ইসলাম অবসরপ্রাপ্ত প্রধান বিচারপতি। ‍যিনি বঙ্গবন্ধু হত্যা মামলার চূড়ান্ত রায় দেন।

আরেকব ভাই লে:জে: (অব:) মো. মইনুল ইসলাম বিডিআর থেকে বিজিবি প্রতিষ্ঠার নেতৃত্ব দেন। বিজিবি’র প্রতিষ্ঠাতা সাবেক মহাপরিচালক ও সেনাবাহিনীর সাবেক সিজিএস এবং আর্ম ফোর্সেস ডিভিশনের প্রাক্তন পিএসও হিসেবে দায়িত্ব পালন করেছেন। ছোট ভাই মো. আতিকুল ইসলাম ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র।

মঙ্গলবার বাদ জোহর বারিধারা ৮ নম্বর সড়কের বায়তুল আতিক মসজিদে মরহুমের নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।

এ সম্পর্কিত আরও খবর