আলজাজিরাকে সাহায্যের অভিযোগে বাংলাদেশি তরুণকে খুঁজছে মালয়েশিয়া পুলিশ

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 03:52:58

বাংলাদেশি তরুণকে খুঁজছে মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগ। বাংলাদেশি তরুণ রায়হান কবির সম্প্রতি আন্তর্জাতিক সংবাদ মাধ্যম আল জাজিরার আলোচিত '১০১ পূর্ব' ডকুমেন্টারি প্রোগ্রাম তৈরিতে সহায়তা করেন। বর্তমানে নিরাপত্তাহীনতায় পালিয়ে বেড়াচ্ছে ওই যুবক।

'লকড আপ ইন মালয়েশিয়াস লক ডাউন' শীর্ষক এই প্রতিবেদনে কোভিড-১৯ মহামারী সময়ে মালয়েশিয়ায় কিভাবে বিদেশি শ্রমিকদের আটক করা হচ্ছে এবং হয়রানির শিকার হচ্ছেন, সেই বিষয়গুলো উঠে এসেছে। প্রতিবেদনটি তৈরিতে সাহায্য করেছেন ওই বাংলাদেশি তরুণ রায়হান কবির।

মালয়েশিয়ার বিভিন্নস্থানে এই তরুণকে খুঁজতে শুরু করেছে দেশটির আইন শৃঙ্খলা বাহিনী। এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্নস্থানে রায়হানের খোঁজ চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ইমিগ্রেশন এ্যাক্ট ১৯৫৯/৬৩ ধারার অধীনে তাকে খোঁজা হচ্ছে বলে জানিয়েছেন ইমিগ্রেশন বিভাগ।

২৫ বছর বয়সী এই যুবক সর্বশেষ কুয়ালালামপুরের জালান লোক ইওর মেনারা উনচাং এমাসে থাকতেন। মঙ্গলবার এক বিবৃতিতে ইমিগ্রেশন বিভাগ জানিয়েছে, কেউ রায়হানের সন্ধান পেলে বা কোনো তথ্য পেলে তাদের নির্ধারিত নাম্বারে যোগাযোগ করতে।

কুয়ালালামপুরে বাংলাদেশ কমিউনিটি সূত্র বার্তা২৪.কমকে জানায়, বর্তমানে প্রাণ ভয়ে পালিয়ে বেড়াচ্ছে এই যুবক। সাংবাদিককে তথ্য দেয়ার অপরাধে এতোটা বেসামাল অবস্থায় পড়তে হবে, হয়তো সে বুঝতে পারেনি।

এর আগে পুলিশের ইন্সপেক্টর জেনারেল তান শ্রী আব্দুল হামিদ বদর বলেছেন, প্রকাশিত প্রতিবেদনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহসহ অনেকগুলো অভিযোগ পাওয়া গিয়েছে।

রাষ্ট্রদোহী আইন এবং পেনাল কোডের আওতায় খুব শীঘ্রই ওই প্রতিবেদককে জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হবে।

জাতীয় আদমশুমারি দিবসের অনুষ্ঠানে পুলিশের আইজি বলেন, জিজ্ঞাসাবাদের পর তাদের বিরুদ্ধে মামলা করা হবে কিনা সেই সিদ্ধান্ত নেয়া হবে।

হামিদ বলেন, আল জাজিরার বিরুদ্ধে কয়েকটি অভিযোগ দাখিল করবে পুলিশ।

এছাড়াও দেশটির সিনিয়র মন্ত্রী (নিরাপত্তা) দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকুব এরই মধ্যে এই প্রতিবেদনের জন্য আল জাজিরাকে ক্ষমা চাওয়ার অনুরোধ করেছে।

এ সম্পর্কিত আরও খবর