গণপরিবহনের শ্রমিকদের নিয়োগপত্র দেওয়ার দাবি

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 17:06:42

মটর পেশার সঙ্গে জড়িত ড্রাইভার, সুপারভাইজার, হেলপার, কাউন্টার মাস্টার, ফোরম্যান সহ সংশ্লিষ্ট সকল কর্মচারীদের অনতিবিলম্বে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান থেকে সরকারি নিয়মনীতি অনুযায়ী নিয়োগপত্র প্রদান বাধ্যতামূলক করার জন্য দাবি জানিয়েছে জাতীয় সড়ক পরিবহন মটর শ্রমিক ফেডারেশন।

বুধবার (৮ জুলাই) গাবতলীর খালেক সিটির ২য় তলায় ফেডারেশনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানিয়েছেন ফেডারেশনের সভাপতি মোস্তাকুর রহমান মোস্তাক।

তিনি বলেন, শ্রমিকদের কল্যাণের জন্য তোলা চাঁদার টাকা করোনারা এই সংকটকালীন সময়ে আমরা পাইনি। তাই বাংলাদেশ জাতীয় সড়ক পরিবহন ও মটর শ্রমিক ফেডারেশনের পক্ষ থেকে বাংলাদেশের সকল ইউনিয়নের শ্রমিক বন্ধুদের ঐক্য গড়ে তোলার আহ্বান জানাচ্ছি।

সকল কল্যাণ তহবিলের টাকা আত্মসাৎকারীরা যেন আর কোনোদিন টার্মিনালে জায়গা না পায়। ওই সকল দুষ্কৃতকারী চাঁদাবাজদের চিরদিনের জন্য বিদায় করে নতুন প্রতিনিধি ঠিক করে, প্রত্যেক টার্মিনালে মালিক-শ্রমিক,যাত্রীদের মাঝে সুন্দর পরিবেশ তৈরি করার আহ্বান জানাচ্ছি।

সংবাদ সম্মেলনে সরকারের কাছে দাবি জানিয়ে তিনি বলেন, শ্রমিক ভাইয়েরা নতুন লাইসেন্স বা হালকা লাইসেন্স থেকে ভারী লাইসেন্স পেতে অনেক হয়রানির শিকার হতে হয়। তাই সরকার নিয়ম মেনে স্বল্প সময়ে শুধুমাত্র ফি নিয়ে আমরা শ্রমিক ভাইয়েরা যাতে লাইসেন্স পেতে পারি তার দাবিও জানাচ্ছি।

তিনি আরও বলেন, গণপরিবহনে শ্রমিকরা সারাদিন গাড়ি চালিয়ে অসুস্থ হয়ে পড়েন। তাই প্রতিটি টার্মিনালে একটি ছোট প্রাথমিক চিকিৎসা কেন্দ্র, নিরাপদ সড়ক ও উন্নত শ্রমিক গড়ার লক্ষ্যে প্রতিটি জেলায় একটি ট্রেনিং সেন্টার, বাংলাদেশের প্রতিটি সড়ক ও মহাসড়কে ডিভাইডার স্থাপন সহ সড়কের পাশ থেকে সব ধরনের বাজার উঠিয়ে দেওয়ার আহ্বান জানানো হয়।

উক্ত সংবাদ সম্মেলনে জাতীয় সড়ক পরিবহন মটর শ্রমিক ফেডারেশনের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর