গ্রাম্য সালিশে ধর্ষককে রেহাই, অভিযুক্ত ও বিচারক গ্রেফতার

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নারায়ণগঞ্জ | 2023-08-26 11:43:02

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে ৭ বছরের এক শিশুকে ধর্ষণের চেষ্টা চালায় স্থানীয় মুদি দোকানি রতন মিয়া (৫০)। কিন্তু এ ঘটনায় হাতেনাতে ধরা পরলে রতন জনরোষ ও মামলা থেকে বাঁচতে আশ্রয় নেন গ্রাম্য মাতবরদের নিকট। সাজানো বিচারের আয়োজনও হয় সুচতুর ভাবে। শিশু ধর্ষণ চেষ্টার মতো কাণ্ড ঘটিয়ে ৫০ হাজার টাকা জরিমানায় নিস্তার পান তিনি। এ নিয়ে স্থানীয়দের অসন্তোষ চতুর্দিকে ছড়িয়ে গেলে জেলা পুলিশ সুপারের হস্তক্ষেপে অভিযুক্ত ও মাতবরদের গ্রেফতার করেছে পুলিশ।

গত ৫ জুলাই রাত সাড়ে ১০ টার দিকে সিদ্ধিরগঞ্জের নয়াআটি এলাকায় এ ঘটনা ঘটে। পরে সালিশে জড়িত মাতবর ও অভিযুক্তকে ৭ জুলাই সন্ধ্যায় গ্রেফতার করে করে পুলিশ।

ঘটনার সত্যতা নিশ্চিত করে সিদ্ধিরগঞ্জ থানার পরিদর্শক (তদন্ত) ইশতিয়াক রাসেল বলেন, ধর্ষণ চেষ্টায় অভিযুক্ত রতন মিয়া, মাতবর জাকির হোসেন ও কবিরকে গ্রেফতার করা হয়েছে। সালিশে জড়িত অন্যান্যদেরকেও গ্রেফতার করার চেষ্টা চলছে।

স্থানীয়রা জানান, ঘটনার দিন রাত ১০ টায় শিশুটি রতনের দোকানে খাবার কিনতে যায়। শিশুটিকে ভেতরে ডেকে নিয়ে দোকানের সাটার নামিয়ে দেন রতন। একপর্যায়ে শিশুটির চিৎকার শুনে রতনকে ধরে গনপিটুনি দেন স্থানীয়রা। পরে স্থানীয় আওয়ামী লীগ ও যুবলীগ নেতা পরিচয়দানকারী মিল্টন, হিরন, বিল্লাল হোসেন, জাকির হোসেন, আনোয়ার হোসেন আনু, শাহ-আলমসহ কয়েকজন মিলে বিচারের কথা বলে রতনকে ছাড়িয়ে নিয়ে যান।

পরদিন বিকেলে অভিযুক্ত রতনকে মারধর, ও ৫০ হাজার টাকা জরিমানা করে মাতবররা। কিন্তু তাতে স্থানীয় থেকে শুরু করে কেউই সন্তুষ্ট হয়নি। বিচারের খবর জেলা পুলিশ সুপার জায়েদুল আলম জানতে পেরে সিদ্ধিরগঞ্জ থানাকে আইনগত ব্যবস্থা নেয়ার নির্দেশ দেন।

এ ব্যাপারে এসপি জায়েদুল আলম বলেন, ধর্ষণ বা ধর্ষণ চেষ্টার ঘটনার কোন বিচার স্থানীয়ভাবে করার সুযোগ নেই। স্থানীয় মাতবররা চাইলেই এলাকায় সালিশ বসিয়ে সুরাহা করতে পারবে না। সুতরাং এ ধরনের কর্মকাণ্ডে জড়ালে অবশ্যই তাকে আইনের আওতায় নিয়ে আসা হবে।

এ সম্পর্কিত আরও খবর