ঔষধি গ্রাম গাইবান্ধার খোর্দ্দকোমরপুর

, জাতীয়

তোফায়েল হোসেন জাকির, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাইবান্ধা | 2023-08-26 01:07:41

গাইবান্ধার সাদুল্যাপুর উপজেলার নিভৃত গ্রাম খোর্দ্দকোমরপুর। এই গ্রামে ধান-পাট ও সবজির পাশাপাশি চাষ করা হচ্ছে নানা জাতের ঔষধি গাছ। এখানকার কৃষকরা দীর্ঘ বছর ধরে ঔষধি গাছ আবাদ করায়, খোর্দ্দকোমরপুর গ্রামটি এখন ঔষধি গ্রাম নামে পরিচিত লাভ করেছে।

সরেজমিনে বৃহস্পতিবার (৯ জুলাই) সকালে সাদুল্লাপুর উপজেলার খোর্দ্দকোমরপুর গ্রামের মাঠে দিগন্তজুড়ে নজর কাড়ছিল সবুজে ঘেরা ঔষধি গাছের খেতগুলো। এসময় প্রান্তিক কৃষকরা স্বপ্নের এই আবাদে নানা কাজে ব্যস্ততা দেখা গেছে।

জানা যায়, ওই গ্রামের কৃষক রব্বানী মিয়া কয়েক বছর আগে ঔষধি উদ্ভিদ চাষ শুরু করেন । এসবের মধ্যে অশ্বগন্ধা, বাসক, তুলসী ও কালমেঘ জাতের ঔষধি ফসল উৎপাদন করে আসছেন তিনি। প্রাথমিকভাবে অল্প পরিমাণ জমিতে ঔষধি গাছ আবাদ করে লাভের মুখ দেখেন। এরপর ধীরে ধীরে বাড়াতে থাকে জমির পরিমাণ। কৃষক রব্বানী এসব ফসল বিক্রি করে এখন অনেকটাই স্বাবলম্বী।

এদিকে, রব্বানীর এই আবাদকে অনুকরণ করে খোর্দ্দকোমরপর গ্রামের এন্দাদুল, খলিল ও শাহানাসহ আরও অনেকে ঔষধি উদ্ভিদ চাষে ঝুঁকে পড়েছেন। ঝুঁকিবিহীন এইসব ফসল উৎপাদন করে এবং স্বল্প খরচে অধিক লাভ পাওয়ায় এই এলাকার মাঠপর্যায়ে বিস্তার ঘটছে ঔষধি উদ্ভিদ আবাদে।

সাদুল্লাপুর উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা যায়, খোর্দ্দকোমরপুর এলাকায় প্রায় ১৫ একর জমিতে চাষ করা হচ্ছে বিভিন্ন জাতের ঔষধি উদ্ভিদ । প্রায় ২৩০ জন কৃষক এর আওতায় রয়েছে। তাদের মধ্যে ২৫ জন কৃষকের একটি করে গ্রুপ রয়েছে। এই গ্রুপের কৃষকদের উৎপাদিত ঔষধি ফসল সহজে বাজারজাতকরণের জন্য রয়েছে একটি কালেকশন পয়েন্ট। আর ওই পয়েন্ট থেকে সরাসরি একমি ফার্মাসিউটিক্যাল কোম্পানির কাছে বিক্রি করা হয় ঔষধি ফসলগুলো।

ওই পয়েন্টের প্রধান সমন্বয়কারী রব্বানী মিয়া জানান, স্থানীয় কৃষি বিভাগের সহযোগিতায় ঔষধি উদ্ভিদ আবাদ করা হচ্ছে। অশ্বগন্ধা, বাসক, তুলসী ও কালমেঘ বিঘাপ্রতি উৎপাদন হয় প্রায় ২৫ থেকে ৩০ মণ। যার বিক্রি দাম পাওয়া যায় ২৫ থেকে ৩০ হাজার টাকা। এতে খরচ হয় ৫ থেকে ৬ হাজার টাকা। এসব ঔষধি আবাদে তেমন কোনো ঝুঁকি নেই বলেও জানান তিনি।

সাদুল্লাপুর উপজেলা কৃষি বিভাগের উপ-সহকারী কৃষি কর্মকর্তা ফরিদুল ইসলাম ও তানজিমুল হাসান বার্তা২৪.কম-কে জানান, ঔষধি ফসল খুবই লাভজনক। এখানকার চাষিদের লাভবান করতে সার্বিকভাবে পরামর্শ দেওয়া হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর