অনলাইনে লোক নাট্যদলের ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 21:57:42

'মহামারীকে পরাভূত করে আবার জাগবে মঞ্চ' এ প্রত্যয় ব্যক্ত করে দেশের অন্যতম প্রধান নাট্য সংগঠন লোক নাট্যদল (বনানী) দলের ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গত সোমবার (৬ জুলাই) প্রায় দুই ঘণ্টা ৩০ মিনিটের অনলাইন অনুষ্ঠান আয়োজন করা হয়। দলের সিনিয়র সদস্য মুজাহিদুল হক লেনিনের উপস্থাপনায় এ আয়োজনে দেশের বিশিষ্ট নাট্যজনদের অংশগ্রহণে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

আমন্ত্রিত অতিথি হিসেবে অনুষ্ঠানে যুক্ত ছিলেন সর্বজন শ্রদ্ধেয় নাট্যজন আই টি আই এর সাম্মানিক সভাপতি রামেন্দু মজুমদার,সাংস্কৃতিক ব্যক্তিত্ব সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, আই টি আই বাংলাদেশ কেন্দ্রের সাধারণ সম্পাদক নাট্যজন দেবপ্রসাদ দেবনাথ ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতি মণ্ডলীর সদস্য নাট্যকার নির্দেশক ও অভিনেতা অনন্ত হিরা।

চলমান বিরূপ পরিস্থিতিতে দেশের জনগণের দুঃখ কষ্ট লাঘবের আহ্বান জানিয়ে দলের সিনিয়র সদস্য নূর তাজমিন নীরের রবীন্দ্র সংগীত পরিবেশন এর মাধ্যমে অনুষ্ঠান শুরু করার পর লোক নাট্যদলের সাংগঠনিক সম্পাদক আবদুল্লাহ আল হারুন স্বাগত বক্তব্য রাখেন এবং দল সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন লোক নাট্যদল(বনানী)র সভাপতি অভিজিৎ চৌধুরী। সমগ্র আয়োজনে দেশে ও দেশের বাইরে বসবাসকারী লোক নাট্যদলের সদস্যগণ যুক্ত ছিলেন ।

অনুষ্ঠানে যুক্ত অতিথিগণ বর্তমান পরিস্থিতিতে প্রযুক্তির ব্যবহার করে এ ধরনের আয়োজনের জন্য লোক নাট্যদলকে সাধুবাদ জানিয়ে প্রতিষ্ঠার ৩৯ বছর পেরিয়ে ৪০ এ পা রাখায় প্রতিষ্ঠাকাল থেকে এ পর্যন্ত যুক্ত দলের সকল সদস্যকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

অনুষ্ঠানে নাট্য ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার দেশের সাংস্কৃতিক অঙ্গনের চলমান স্থবিরতায় নাট্যদলগুলির করণীয় সম্পর্কে মূল্যবান পরামর্শ প্রদান করে এ সময়ে নাট্যকর্মীদের হতাশা কাটিয়ে ভবিষ্যতে ভালো নাটক মঞ্চায়নে নিজেদের প্রস্তুত করার আহ্বান জানান।

সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ তাঁর বক্তব্যে স্বাধীনতা উত্তর বাংলাদেশে মঞ্চ নাটককে আমাদের অন্যতম প্রধান অর্জন মর্মে উল্লেখ করে ৩৯ বছর ধরে এটিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য লোক নাট্যদলকে ধন্যবাদ জানান। আলোচনা পর্বে বক্তব্যের মাঝে দলের ২৮ টি প্রযোজনা থেকে কয়েকটি নাটকের ভিডিও ক্লিপ দেখানো হয়।

অনুষ্ঠানের বাইরে থেকে বিশিষ্ট নাট্যজন মামুনুর রশিদ, নাট্যজন ম হামিদ ও পথ নাটক পরিষদের সাধারণ সম্পাদক আহমেদ গিয়াস লোক নাট্যদলকে শুভেচ্ছা জানান।

সাংস্কৃতিক অনুষ্ঠানের প্রথমেই পর্তুগালের লিসবন থেকে দলের সিনিয়র সদস্য মোস্তফা আনোয়ার স্বপন সারা বিশ্বে শান্তির আহ্বান জানিয়ে তাঁর রচিত শান্তির গান পরিবেশন করেন। অনুষ্ঠানে পাঠাভিনয়ে অংশ নেন দলের সর্বশেষ প্রযোজনা ‘ঠিকানা’ নাটক থেকে ড. প্রণবানন্দ চক্রবর্তী ও হাফিজুর রহমান এবং দলের অন্যতম জনপ্রিয় প্রযোজনা দেশের সর্বাধিক মঞ্চায়িত নাটক কঞ্জুস থেকে অংশ নেন আবদুল্লাহ আল হারুন ও সামসাদ বেগম।

এ সম্পর্কিত আরও খবর