সাহারা খাতুনের মৃত্যুতে বিভিন্ন মহলের শোক

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 08:53:53

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য, সাবেক মন্ত্রী ও বর্তমান সংসদ সদস্য সাহারা খাতুনের মৃত্যুতে পৃথক পৃথক শোকবার্তায় মরহুমার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানানো হয়েছে।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের শোক: অ্যাডভোকেট সাহারা খাতুনের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের

স্বরাষ্ট্রমন্ত্রীর শোক: বাংলাদেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী, বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও ঢাকা-১৮ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট সাহারা খাতুনের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

রেলপথ মন্ত্রীর শোক: সাবেক স্বরাষ্ট্র এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুনের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রেলপথ মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন।

বৃহস্পতিবার (৯ জুলাই) রাতে রেলপথ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার শরিফুল আলম সাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এই শোক জানানো হয়। শোকবার্তায় রেলপথ মন্ত্রী মরহুমার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

স্পিকার-ডেপুটি স্পিকারের শোক: আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী এবং সাবেক ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুনের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এবং ডেপুটি স্পিকার মোঃ ফজলে রাব্বী মিয়া।

ঢাকার দুই মেয়রের শোক: সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুনের মৃত্যুতে গভীর শোক ও দু:খ প্রকাশ করেছেন ঢাকার দুই মেয়র।

বৃহস্পতিবার (৯ জুলাই) রাতে সংসদ সদস্য সাহারা খাতুনের মৃত্যুতে শোক প্রকাশ করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। শোকবার্তায় মেয়র তাপস আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, সাবেক মন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুনের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

এদিকে শোক জানিয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, সাহারা খাতুন ছিলেন কল্যাণমূলক রাজনীতির অগ্রদূত, একজন পরিচ্ছন্ন রাজনীতিবিদ ও নীতি আদর্শের প্রতীক। দীর্ঘ রাজনৈতিক জীবনে তিনি ছিলেন সর্বজন স্বীকৃত এক জনপ্রিয় ব্যক্তিত্ব। তিনি আজীবন সততা ও ন্যায়-নিষ্ঠার সঙ্গে বঙ্গবন্ধুর আদর্শ প্রতিষ্ঠায় কাজ করে গেছেন।

এ সময় আতিকুল ইসলাম মরহুমার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

মসিক মেয়র টিটুর শোক: আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুন এমপির মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন ময়মনসিংহ সিটি করপোরেশনের (মসিক) মেয়র মো. ইকরামুল হক টিটু। এক শোকবার্তায় মেয়র টিটু মরহুমার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন।

শোকবার্তায় ইকরামুল হক টিটু বলেন, অ্যাডভোকেট সাহারা খাতুন বঙ্গবন্ধুর চেতনাকে বুকে ধারণ করে সততা, নিষ্ঠা ও দক্ষতার সাথে আজীবন দেশ ও মানুষের সেবা করে গেছেন। বাংলাদেশ আওয়ামী লীগের দু:সময়ে তিনি দলের জন্য গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। দলীয় নেতাকর্মীসহ গণমানুষের জন্য তার অবদান চির অক্ষয় হয়ে থাকবে।

মেয়র আরও বলেন, দেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুনের জীবন ও কর্ম সবার জন্য এক অনুসরণীয় দৃষ্টান্ত হয়ে থাকবে। তার মৃত্যুতে দেশ ও জাতির অপূরণীয় ক্ষতি হয়ে গেল।

দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রীর শোক ডা. এনামুর রহমান: আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য, সাবেক মন্ত্রী ও বর্তমান সংসদ সদস্য সাহারা খাতুনের মৃত্যুতে গভীর শোক ও বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেছেন দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।

শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, তিনি ছিলেন জননেত্রী শেখ হাসিনার ভ্যানগার্ড। দলের প্রতি বিশ্বস্ততার দৃষ্টান্ত গড়ে দেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে চিরদিন ইতিহাসের পাতায় লেখা রবে আপনার নাম। বিদায় প্রিয় সাহারা আপা। শোক ও শ্রদ্ধা।'

সাহারা খাতুন কিডনি ও শ্বাসতন্ত্রের জটিলতায় ভুগছিলেন। গত সোমবার এয়ার অ্যাম্বুলেন্সে করে তাকে ব্যাংককের বামরুনগ্রাদ হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার (৯ জুলাই) স্থানীয় সময় রাত ১২টা ২৬ মিনিটে ইন্তেকাল করেন।

জ্বর, অ্যালার্জিসহ বার্ধক্যজনিত বিভিন্ন রোগে অসুস্থ অবস্থায় গত ২ জুন সাহারা খাতুন ঢাকার ইউনাইটেড হাসপাতালে ভর্তি হন। এখানে তার অবস্থার অবনতি হলে গত ১৯ জুন সকালে তাকে আইসিইউতে নেওয়া হয়।

এরপর অবস্থার উন্নতি হলে তাকে গত ২২ জুন দুপুরে আইসিইউ থেকে এইচডিইউতে (হাই ডিপেন্ডেন্সি ইউনিট) স্থানান্তর করা হয়। পরে ২৬ জুন সকালে শারীরিক অবস্থার অবনতি হলে আবারও তাকে আইসিইউতে নেওয়া হয়।

সাহারা খাতুন ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় এলে স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পান। এরপর তিনি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের মন্ত্রীর দায়িত্বও পালন করেন। তিনি ঢাকা-১৮ সংসদীয় আসনে পরপর তিনবার নির্বাচিত হন।

সাহারা খাতুন ১৯৪৩ সালের ১ মার্চ ঢাকার কুর্মিটোলায় জন্মগ্রহণ করেন। ব্যক্তিগত জীবনে তিনি অবিবাহিত ছিলেন। সাহারা খাতুনের মরদেহ কবে বাংলাদেশ আনা হবে, তা এখনও ঠিক হয়নি।

এ সম্পর্কিত আরও খবর