পঞ্চগড়ে বৃষ্টিতে বিপাকে ভুট্টা চাষিরা

, জাতীয়

মোহাম্মদ রনি মিয়াজী, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পঞ্চগড় | 2023-09-01 22:06:46

পঞ্চগড়ে চলতি মৌসুমে ভুট্টার বাম্পার ফলন হয়েছে। গত দু দিন ধরে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির কারণে কৃষকরা তাদের উৎপাদিত ভুট্টা শুকাতে পারছে না। ফলে রোদ না পেয়ে বৃষ্টির কারণে ভুট্টা নিয়ে চরম বিপাকে পড়েছে কৃষকরা। প্রথম দিকে বৃষ্টি না থাকলেও বর্ষার কারণে এখন থেমে থেমে বৃষ্টি হচ্ছে।

শুক্রবার (১০ জুলাই) সরেজমিনে জেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, মাঠ ও চাতালে পানি জমে আছে। এজন্য কৃষকরা ভুট্টা শুকাতে পারছে না।

বৃষ্টিতে ভুট্টা শুকাতে পারছে না চাষিরা

স্থানীয়রা কৃষকরা জানান, বিগত বছরের তুলনায় চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় জেলার ৫ উপজেলায় ব্যাপক ভুট্টার ফলন হয়েছে। কিন্তু এবার বৃষ্টি আগে শুরু হওয়াতে ভুট্টা খেতে পানি জমে যায়। তাই আগেই ভুট্টা কাটতে হয়েছে। পরে ভুট্টা মাড়াই করে শুকানো নিয়ে চরম দুর্ভোগে দিন কাটছে।

জেলা কৃষি সম্প্রারণ জানায়, জেলার ৫ উপজেলার মধ্যে ভুট্টার আবাদ বেশি হয়েছে দেবীগঞ্জ উপজেলায়। বিগত মৌসুমের তুলনায় চলতি মৌসুমে ভুট্টার আবাদ বেশি হয়েছে। ভুট্টা চাষে লাভ বেশি হওয়ায় কৃষকরা ভুট্টা চাষের দিকে ঝুঁকছে। এতে পঞ্চগড়ে ভুট্টার আবাদ বৃদ্ধি পাচ্ছে।

চাতালে জমেছে পানি

এ বিষয়ে পঞ্চগড় সদর উপজেলার কৃষক তবিবর রহমান জানান, আমি এবছর বেশি করে ভুট্টার আবাদ করেছি। ফলনও ভালো পেয়েছি। তবে ভুট্টা মাড়াই করে বৃষ্টির কারণে শুকাতে পারছি না। শুকাতে দিলেই বৃষ্টি আসে। ভুট্টা ঠিকমতো শুকিয়ে বাজারে তুলতে না পারলে দাম ভালো পাওয়া যাবে না ।

একই কথা জানান জেলার দেবীগঞ্জ উপজেলার কৃষক রহিদুল ইসলাম। তিনি বলেন, বৃষ্টির কারণে ভুট্টা শুকাতে পারছি না। ভুট্টা যেখানে শুকাতাম সেখানে পানি জমে গেছে। তাছাড়া ভুট্টা বস্তায় রাখার কারণে চারা গজিয়ে যাচ্ছে। ভুট্টা নিয়ে চরম বিপাকে পড়েছি আমরা।

ভুট্টা সংগ্রহ করছে কৃষক

পঞ্চগড় জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ আবু হানিফ জানান, পঞ্চগড়ে বিগত বছরের তুলনায় ভুট্টার বাম্পার ফলন হয়েছে। তবে অনেক কৃষক ভুট্টা ঘরে তুলতে পারলেও কিছু কৃষক বৃষ্টির কারণে ভুট্টা শুকাতে পারছে না। তবে দুই এক দিনের মধ্যে বৃষ্টি কমে যাবে।

এ সম্পর্কিত আরও খবর