ট্রাভেলটকে আজ ইসলামের আলোকে ভ্রমণ আলোচনা-ভ্রমণের মক্কা মদীনা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 03:54:25

বার্তা২৪.কম ও ভ্রমণগদ্য আয়োজিত ভ্রমণের আড্ডা আলাোচনা আবৃত্তি ও সঙ্গীত লাইভ অনুষ্ঠান- ট্রাভেলটক এর আজকের বিষয় ‘ভ্রমণের মক্কা মদীনা’। ইসলামের আলোকে ভ্রমণ সম্পর্কে আলোচনার জন্য যুক্ত মুখ্য আলোচক হিসেবে যুক্ত হবেন বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ, এটিএন বাংলার এভিপি ও ইসলামী অনুষ্ঠানের জনপ্রিয় উপস্থাপক ড. শহীদুল ইসলাম বারাকাতী। উপস্থাপনায় সাংবাদিক-ভ্রমণলেখক মাহমুদ হাফিজ। অনুষ্ঠানটি যথারীতি আজ রাত নয়টায় ফেসবুক লাইভে সম্প্রচারিত হবে।

পবিত্র ইসলাম ধর্মে পৃথিবীতে ভ্রমণ করে শিক্ষাগ্রহণের ওপর গুরুত্বারোপ করা হয়েছে। পবিত্র্র কোরআন ও হাদিস শরীফে ভ্রমণের ওপর কোন নিষেধাজ্ঞা আরোপ করা হয়নি। বরং ভ্রামণিক বা মুসাফিরের জন্য ইসলামের দৈনন্দিন অবশ্য পালনীয় বিধানগুলো শিথিল করা হয়েছে। ইসলামের পাঁচটি স্তম্ভের একটি হচ্ছে মক্কায় গিয়ে হজ্জ্বব্রত পালন করা। ধর্মীয় এই  বিধানটি কার্যত ভ্রমণ ও পর্যটনকেন্দ্রীক। ধর্মীয় দৃষ্টিকোণ থেকে ভ্রমণকে বিচার-বিশ্লেষণের জন্য ট্রাভেলটকের আয়োজন ‘ভ্রমণের মক্কা মদীনা’।

আলোচনায় আরও যোগ দেবেন ইমাম গাজ্জালী (র.) ইনস্টিটিউট এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শায়খ মুহম্মদ আবদুল আউয়াল ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী লন্ডনের কলম একাডেমীর পরিচালক ড. নজরুল ইসলাম হাবিবী। অনুষ্ঠানে ইসলামী সঙ্গীত পরিবেশন করবেন ইসলামী সঙ্গীতে জাতীয়পর্যায়ে পুরস্কারপ্রাপ্ত শিল্পী শফিক সুমন। 

বার্তা২৪.কম ও ভ্রমণগদ্যের ফেসবুক পাতায় চোখ রাখুন। কমেন্টবক্সে প্রশ্ন করে লাইভ অনুষ্ঠানে যুক্ত হোন।

Facebook.com/Barta24news       Facebook.com/Bhromongoddya

এ সম্পর্কিত আরও খবর