নেত্রকোনায় ৫০ গ্রাম প্লাবিত, ২০ হাজার মানুষ পানিবন্দি

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নেত্রকোনা | 2023-08-23 16:42:20

পাহাড়ি ঢল এবং অতি বৃষ্টির কারণে গনেশ্বরী, মহাদেও, মঙ্গলেশ্বরী ও উব্ধাখালী নদীর পানি বৃদ্ধি পেয়েছে। এতে পানিবন্দি হয়ে পড়েছেন নেত্রকোনার কলমাকান্দা উপজেলা সদরসহ ৫০টি গ্রামের অন্তত ২০ হাজার মানুষ। এছাড়া পানিতে তলিয়ে গেছে ওইসব গ্রামের রাস্তা-ঘাট। এতে যান চলাচলও বন্ধ হয়ে গেছে।

শনিবার (১১ জুলাই) বিকেল পর্যন্ত উব্ধাখালী নদীর পানি বিপৎসীমার ১২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলে জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ডের রিডার মোবারক হোসেন।

খোঁজ নিয়ে জানা গেছে, শুক্রবার (১০ জুলাই) মধ্য রাত থেকে শনিবার বিকেল পর্যন্ত টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে কলমাকান্দা উপজেলা সদরসহ নয়াপাড়া, মুক্তিচর, বিশরপাশা, বাউশাম, হরিপুর চকবাজার, আনন্দপুর, বরুয়াকোনা ও বড়খাঁপন কাঁচা এবং পাকা সড়কের উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। এছাড়া প্লাবিত হয়েছে নদী তীরবর্তী এলাকা ও নিম্নাঞ্চল।

পানিতে তলিয়ে গেছে সড়কও

উপজেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ অনিক রহমান জানান, টানা বর্ষণ ও পাহাড়ি ঢলে পানি বৃদ্ধিতে প্রায় ২ হাজার মৎস্য চাষি ক্ষতির সম্মুখীন হওয়ার সম্ভাবনা রয়েছে।

কথা হলে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ ফারুক আহমেদ বলেন, ‘শনিবার কলমাকান্দায় ৮২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।’

কলমাকান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহেল রানা বলেন, ‘জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশে আমি সব এলাকা ঘুরে দেখেছি। পানিবন্দি লোকজন বলছেন, যদি পানি নেমে যায় তাহলে সমস্যা হবে না। কিন্তু পানি যদি দীর্ঘস্থায়ী হয় তবে তাদের চরম দুর্ভোগে পড়তে হবে।’

প্রশাসন সব সময় সর্তক দৃষ্টি রাখছে বলেও তিনি জানান।

এ সম্পর্কিত আরও খবর