পাটুরিয়া ঘাট পারের অপেক্ষায় ৩ শতাধিক ট্রাক

, জাতীয়

খন্দকার সুজন হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ | 2023-08-24 23:52:17

নদীতে তীব্র স্রোত আর ফেরি সংকটের কারণে ভোগান্তি বেড়েই চলছে পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথের পাটুরিয়া ফেরিঘাট এলাকায়। অগ্রাধিকার ভিত্তিতে বাস, ছোট গাড়ি ও জরুরি পণ্যবাহী ট্রাক পারাপার করায় দীর্ঘ ভোগান্তিতে পড়েছে সাধারণ পণ্যবাহী ট্রাক চালকেরা।

যাত্রীবাহী বাস ও ব্যক্তিগত ছোট গাড়িগুলো ঘণ্টাখানেক অপেক্ষা করে নদী পারের সুযোগ পেলেও সাধারণ পণ্যবাহী ট্রাক চালকদেরকে অপেক্ষা করতে হচ্ছে ৮ থেকে ১০ ঘণ্টা। এতে করে একদিকে যেমন ফেরিঘাট এলাকায় পোহাতে হচ্ছে ভোগান্তি অপরদিকে আবার কমে আসছে ট্রাকের ট্রিপ।

মঙ্গলবার (১৪ জুলাই) সকাল সোয়া ৯টা পর্যন্ত পাটুরিয়া ফেরিঘাট এলাকায় নৌপথ পারের অপেক্ষায় তিন শতাধিক পণ্যবাহী ট্রাক অপেক্ষামাণ রয়েছে বলে বার্তা২৪.কমকে জানান বিআইডব্লিউটিসি’র বাণিজ্য বিভাগের সহকারী ব্যবস্থাপক মহিউদ্দিন রাসেল।

পণ্যবাহী ট্রাক চালকদেরকে অপেক্ষা করতে হচ্ছে ৮ থেকে ১০ ঘণ্টা

এসময় তিনি বলেন, পাটুরিয়া দৌলতদিয়া নৌপথে যাত্রী ও যানবাহন পারাপারের জন্য ছোট বড় মিলে মোট ১৬টি ফেরি রয়েছে। তবে যান্ত্রিক ত্রুটি নিয়ে মেরামতে রয়েছে ছোট বড় মিলে তিনটি ফেরি। বাকি ১৩টি ফেরি যাত্রী ও যানবাহন পারাপারে নৌপথে চলাচল করছে বলে জানান তিনি।

পাটুরিয়া ফেরিঘাটের ভাসমান মেরামত কারখানা মধুমতির নির্বাহী প্রকৌশলী মো. শরিফুল ইসলাম বলেন, বড় ফেরি শাহজালাল মেরামেতর জন্য নারায়ণগঞ্জ পাঠানো হয়েছে। আর বড় আরেকটি ফেরি বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মেরামতের জন্য মধুমতিতে রয়েছে। ফেরি দু’টি সচল হতে বেশ কিছু দিন সময় লাগবে। আর তীব্র স্রোতের কারণে চলতে না পেরে অলস বসে আছে ছোট ফেরি সন্ধ্যা মালতি।

পণ্য নিয়ে দুশ্চিন্তায় ট্রাক চালকেরা

বিআইডব্লিউটিসি আরিচা কার্যালয়ের ডিজিএম জিল্লুর রহমান বলেন, নদীতে তীব্র স্রোতের কারণে ফেরি চলাচল ব্যহত হচ্ছে মারাত্মকভাবে। নদী পারাপারে প্রতি ট্রিপে সাধারণ সময়ের চেয়ে অতিরিক্ত ১৫ থেকে ২০ মিনিট সময় বেশি লাগছে। এছাড়াও তিনটি ফেরি মেরামতে থাকায় ফেরি সংকটও রয়েছে। যে কারণে ভোগান্তি বাড়ছে বলে জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর