আবারও প্রধান তথ্য অফিসার সুরথ কুমার

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-10 03:46:52

এক বছরের জন্য চুক্তিতে তথ্য অধিদফতরের প্রধান তথ্য অফিসার হিসেবে নিয়োগ পেয়েছেন সুরথ কুমার সরকার।

মঙ্গলবার (১৪ জুলাই) জনপ্রশাসন মন্ত্রণালয় অবসরোত্তর ছুটি ভোগরত (পিআরএলে থাকা) এই অতিরিক্ত সচিবকে চুক্তিতে নিয়োগ দিয়ে আদেশ জারি করেছে। গত ৪ জুলাই চাকরির মেয়াদ শেষে প্রধান তথ্য অফিসার থাকা অবস্থায় অবসরোত্তর ছুটিতে গিয়েছিলেন সুরথ কুমার।

আদেশ বলা হয়, সুরথ কুমার সরকারকে সরকারি চাকরি আইন, ২০১৮ এর ৪৯ ধারা অনুযায়ী তার অবসরোত্তর ছুটি ও তৎসংশ্লিষ্ট সুবিধা স্থগিতের শর্তে যোগদানের তারিখ থেকে পরবর্তী এক বছরের মেয়াদে তথ্য অধিদফতরের প্রধান তথ্য অফিসার পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হলো। এ চুক্তিভিত্তিক নিয়োগের শর্তাবলী অনুমোদিত চুক্তিপত্র অনুযায়ী নির্ধারিত হবে বলে আদেশ উল্লেখ করা হয়েছে।

এরআগে সরকারের প্রধান তথ্য কর্মকর্তা হিসেবে অতিরিক্ত সচিব সুরথ কুমার সরকার ২০১৯ সালের ২৭ জুন তথ্য অধিদফতরে যোগ দেন। এর আগে তিনি বাংলাদেশ টেলিভিশনের উপ-মহাপরিচালক হিসেবে কর্মরত ছিলেন।

প্রধান তথ্য অফিসার থাকা অবস্থায় সুরথ কুমার সরকার তথ্য মন্ত্রণালয়ের আওতাধীন দফতর ও সংস্থার প্রধানদের মধ্য থেকে ২০১৯-২০ অর্থবছরের শুদ্ধাচার পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। অধিদফতরে দায়িত্ব পালনকালে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন সুরথ কুমার।

শুদ্ধাচার পুরস্কার প্রদান নীতিমালা-২০১৭ অনুযায়ী গত ২৩ জুন এক অফিস আদেশের মাধ্যমে তথ্য মন্ত্রণালয় প্রধান তথ্য অফিসারের মনোনয়ন ঘোষণা করে। করোনাকালীন সরকারের গুরুত্বপূর্ণ বার্তা গণমাধ্যমে প্রকাশের ব্যবস্থাসহ অবাধ তথ্যপ্রবাহে ভূমিকা রেখেছেন তিনি।

বিসিএস (তথ্য) ১৯৮৪ ব্যাচের কর্মকর্তা সুরথ কুমার ১৯৮৬ সালে কর্মজীবন শুরু করেন। তিনি জাতীয় সংসদ সচিবালয়, তথ্য মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা বিভাগ, বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ড, তথ্য অধিদফতর ও গণযোগাযোগ অধিদফতরসহ বিভিন্ন দফতরে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।

এ সম্পর্কিত আরও খবর