মেয়াদ শেষে হবে চট্টগ্রাম সিটির নির্বাচন

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-17 16:44:58

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) নির্ধারিত মেয়াদ ৫ আগস্টের মধ্যে ভোট আয়োজন সম্ভব নয়, ফলে স্থগিত থাকা এ নির্বাচন মেয়াদ পূর্তির পরে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার (১৪ জুলাই) ইসির সিদ্ধান্তটি স্থানীয় সরকার মন্ত্রণালয়কে জানিয়ে দেওয়া হয়েছে।

ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত মন্ত্রণালয়ের সচিবকে পাঠানো চিঠিতে বলা হয়েছে- দেশে করোনাভাইরাস সংক্রমণজনিত কারণে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত ২৯ মার্চ ২০২০ তারিখে নির্ধারিত চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচন ২১ মার্চ ২০২০ তারিখে জারিকৃত প্রজ্ঞাপনের মাধ্যমে স্থগিত করা হয়েছিল।

বর্তমানেও করোনার প্রাদুর্ভাব অব্যাহত থাকায় স্বাস্থ্যবিধি মেনে এবং অতিবৃষ্টি ও পাহাড় ধ্বসের আশঙ্কা বিবেচনায় চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়াদকালের মধ্যে অর্থাৎ ৫ আগস্ট ২০২০ তারিখের মধ্যে নির্বাচন আয়োজন করা সম্ভব হবে না মর্মে নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেছেন।

২০১৫ সালের ২৮ এপ্রিল চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের ভোট গ্রহণ করেছিল ইসি। যার মেয়াদ শেষ হবে ২০২০ সালের ৫ আগস্ট। নির্বাচনী আইন অনুযায়ী, ৫ আগস্টের পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে নির্বাচনের আইনি বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু করোনার কারণে সেটা সম্ভব হচ্ছে না।

গত ১৬ ফেব্রুয়ারি এ সিটি নির্বাচনের তফসিল দিয়েছিল ইসি। এসময় মনোনয়নপত্র দাখিল করা ছয় প্রার্থীর মনোনয়নপত্র বৈধ হয়েছিল।

এ সম্পর্কিত আরও খবর