জঙ্গি দমনে প্রস্তুত বিশেষ বাহিনী ‘সিআরটি’

সিলেট, জাতীয়

নূর আহমদ, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 14:12:00

সিলেট: জঙ্গি দমন, মাদক-চোরাচালান প্রতিরোধসহ বড় ধরনের সহিংসতা মোকাবেলায় প্রস্তুত সিলেট মেট্রোপলিটন পুলিশ এমএমপির বিশেষায়িত বাহিনী ক্রাইসিস রেসপন্স টিম ‘সিআরটি’। সোয়াতের আদলেই প্রশিক্ষণ দিয়ে প্রস্তুত করা হয়েছে এই টিমকে।

বুধবার (৩০ আগস্ট) দুপুরে সিলেটের পুলিশ লাইন্সে বাহিনীটির মাসব্যাপী প্রশিক্ষণের শেষ মহড়া অনুষ্ঠিত হয়েছে।

সিলেট মহানগর পুলিশের ২৪ সদস্যের এই টিম জর্ডান থেকে বিশেষ প্রশিক্ষণ নিয়ে এসেছে। চলতি বছরের ২৪ জুন থেকে ২৬ জুলাই পর্যন্ত তারা জর্ডান পুলিশ ট্রেনিং কলেজে প্রশিক্ষণ গ্রহণ করে। যুক্তরাষ্ট্রের বিশেষায়িত টিম সোয়াতের প্রশিক্ষকরা ছিলেন সিআরটির প্রশিক্ষক।

মূলত যুক্তরাষ্ট্রের ব্যুরো অব ডিপ্লোমেটিক সিকিউরিটি ডিপার্টমেন্ট ‘এন্টি টেরোরিজম এসিস্টেন্স’ (এ.টিএ) প্রজেক্টের আওতায় জর্ডান ও সিলেটে অনুষ্ঠিত প্রশিক্ষণের পুরো ব্যয় বহন করা হচ্ছে। কেবল প্রশিক্ষণই নয় বিশেষায়িত এই টিমের সদস্যদেরকে অত্যাধুনিক অস্ত্র-শস্ত্রও সরবরাহ করবে যুক্তরাষ্ট্র।

সিলেট মেট্রোপলিটন পুলিশ সূত্র জানায়, জর্ডান থেকে ফিরে গত ৩০ জুলাই থেকে সিলেটে পুনরায় সিআরটির প্রশিক্ষণ শুরু হয়। যুক্তরাষ্ট্র সোয়াতের অপর ২ প্রশিক্ষক সিলেটে অবস্থান করে ২৪ সদস্যের এই টিমকে প্রশিক্ষণ দেন। সিলেট জেলা পুলিশ লাইন্সে প্রতিদিন প্রশিক্ষণের পাশাপাশি আখালিয়াস্থ বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবির ফায়ারিং রেঞ্জে ফায়ারিং এ অংশ নেন প্রশিক্ষণার্থীরা।

নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (সদর) শাহরিয়ার আল-মামুন সি.আর.টির নেতৃত্ব দিচ্ছেন। টিম লিডার হিসেবে রয়েছেন সহকারী পুলিশ কমিশনার (এ.সি) আহমেদ পিয়ার ও মুনাদির ইসলাম চৌধুরী। বিশেষায়িত এই টিমে রয়েছেন, ২ জন পুলিশ পরিদর্শক, ৬ জন উপ-পরিদর্শক, ২ জন সহকারী উপ-পরিদর্শক, ২ জন নায়েক ও ৯ জন কনস্টেবল।

সি.আর.টির প্রধান ও অতিরিক্ত উপ-কমিশনার (সদর) শাহরিয়ার আল মামুন বলেন, জঙ্গি, মাদক, চোরাচালান ও সন্ত্রাস মুক্ত রাখতেই সিআরটি গঠনের উদ্যোগ নেয়া হয়েছে। এ জন্যে বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়। নগরবাসীর শান্তির জন্যই এই পদক্ষেপ। তিনি জানান, এই টিম শুধুমাত্র বড় ধরনের পরিস্থিতি মোকাবেলা করবে।

সিলেট মহানগর পুলিশের ভারপ্রাপ্ত কমিশনার পরিতোষ ঘোষ জানান, সিআরটির সিলেটে মাসব্যাপী প্রশিক্ষণের সমাপনী হয়েছে। পুরোপুরি প্রস্তুত সিআরটি। সোয়াতের আদলেই বিশেষায়িত এই টিমটি গড়ে তোলা হয়েছে। জঙ্গি, মাদক, সন্ত্রাস, চোরাচালান প্রতিরোধসহ মোস্ট ওয়ান্টেড আসামি গ্রেফতারে এই টিম কাজ করবে।

এ সম্পর্কিত আরও খবর