বগুড়ায় বন্যা পরিস্থিতির অবনতি

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বগুড়া | 2023-08-24 17:22:39

বগুড়ায় যমুনা ও বাঙ্গালী নদীর পানি বৃদ্ধি পাওয়ায় বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। নদী দুটির পানি বৃদ্ধি অব্যাহত থাকায় জেলার সোনাতলা, সারিয়াকান্দি ও ধুনট উপজেলার চরাঞ্চলে ফসলের মাঠ ও বাড়ি ঘরে পানি প্রবেশ করেছে।

বুধবার (১৫ জুলাই) যমুনা নদীর সারিয়া-কান্দি পয়েন্টে বিপদসীমার ১০২ সেন্টিমিটার এবং বাঙ্গালী নদীর পানি বিপদসীমার ২৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

গত কয়েক দিনের অতি বৃষ্টি এবং উজান থেকে নেমে আসার পানির চাপে যমুনা ও বাঙ্গালী নদীর পানি প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে। দুই সপ্তাহ আগে যমুনা নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপদ সীমার ২৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়েছিল। দুইদিন পর পানি কমে গেলেও গত কয়েকদিনে অতি বর্ষণে সারিয়া-কান্দি উপজেলার পাখি মারা চর, চালুয়াবাড়ি,হাটশেরপুর, কাজলা কর্নিবাড়ি,বোহাইল ও ধুনট উপজেলার ভান্ডারবাড়ি ইউনিয়নের সব গুলো গ্রামে পানি প্রবেশ করেছে।

বগুড়ায় যমুনা ও বাঙ্গালী নদীর পানি বৃদ্ধি

পানিতে ডুবে গেছে চরের উর্বর জমিতে চাষ করা পাট, কাউন, আউশ ধান, মরিচসহ বিভিন্ন ফসলের জমি। চরের বাড়ি ঘরগুলোতে পানি প্রবেশ করায় অনেকই গবাদি পশু নিয়ে উঁচু স্থানে আশ্রয় নিয়ে মানবেতর জীবন যাপন করছেন। চরের বাসিন্দারা জানান, এবার বর্ষা মৌসুমের শুরুতেই যমুনা নদীর পানি বাড়তে শুরু করায় আগাম বন্যা দেখা দিয়েছে। পানি বৃদ্ধি অব্যাহত থাকায় রাস্তা ঘাট ডুবে গেছে।

এদিকে বগুড়া আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, গত ৩ জুলাই থেকে ১৩ জুলাই পর্যন্ত বগুড়ায় ২২০ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর