যশোরে অনলাইনে কোরবানির পশু কিনতে পারবেন ক্রেতারা

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, যশোর | 2023-08-22 10:18:07

আসন্ন ঈদুল আযহায় সামাজিক দূরত্ব ও স্বাস্থ্য সুরক্ষার কথা বিবেচনা করে যশোরে জেলা প্রশাসনের উদ্যোগে ‘যশোর অনলাইন পশুর হাট’ নামে একটি ওয়েবসাইটের উদ্বোধন করা হয়েছে।

বুধবার (১৫ জুলাই) বিকেলে যশোর জেলা প্রশাসন মিলনায়তনে জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান অনলাইন পশু ক্রয়ের এই প্ল্যাটফর্মের উদ্বোধন করেন। জেলা প্রাণীসম্পদ অধিদপ্তর অফিসের সহযোগিতায় ওয়েবসাইটটি তৈরি করা হয়েছে।

সূত্রে জানা গেছে, করোনাভাইরামে প্রভাবে কয়েকমাস বন্ধ থাকার পর ঈদুল আযহাকে সামনে রেখে যশোরে স্থায়ী গবাদি পশুর হাট জমতে শুরু করেছে। তবে এসব হাটে প্রশাসনের নির্দেশ মতো ক্রেতা ও বিক্রেতাদের স্বাস্থ্যবিধি মেনে চলার কোনো প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে না। ফলে করোনা সংক্রমণ ঝুঁকি থেকেই যাচ্ছে এসব হাটে। তাই কোরবানির পশু কেনার জন্য বাজারমুখী প্রবণতা কমাতে এবং পশু বিক্রয়কারীদেরও বিক্রয় মন্দার শঙ্কা দূর করতে জেলা প্রশাসন অনলাইনে পশু ক্রয়ের ব্যবস্থা করেছে।

এ উদ্যোগ বাস্তবায়নে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য এরইমধ্যে জেলার ৮টি উপজেলার নির্বাহী কর্মকর্তা, প্রাণীসম্পদ কর্মকর্তা ও খামার মালিকদের নির্দেশনা প্রদান করা হয়েছে।

এ বিষয়ে জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা শফিউল আলম জানান, জেলায় এবছর ১০ হজার ২৮২ জন খামারি ৭০ হাজার ৬৪৭টি গবাদি পশু প্রস্তুত করেছেন। এর মধ্যে ষাড় ২৮ হাজার ২৩৩টি, বলদ ৩ হাজার ২৮৫টি, গাভি ৩ হাজার ৪৭৯টি, ছাগল ৩২ হাজার ৪৩১টি, ভেড়া ২৮৭টি ও অন্যান্য ২৬০টি রয়েছে।

সংবাদ সম্মেলন করেছে যশোর জেলা প্রশাসন

তিনি আরও জানান, চাহিদা রয়েছে ৬০ হাজার ৫শটি পশু। চাহিদার চেয়ে অতিরিক্ত পশু মজুদ রয়েছে মালিকদের কাছে। এসব খামারিদের কথা মাথায় রেখে ও করোনায় স্বাস্থ্যবিধি মেনে এই হাটের সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন। এরইমধ্যে খামারিরা তাদের প্রস্তুতকৃত পশু ওয়েবসাইটে দিতে শুরু করেছে।

যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান বলেন, ‘আসন্ন ঈদুল আযহায় সামাজিক দূরত্ব ও স্বাস্থ্য সুরক্ষার কথা বিবেচনা করে ‘যশোর অনলাইন পশুর হাট’ নামে একটি
ওয়েবসাইটের যাত্রা শুরু করেছে। অনলাইনে বিক্রির জন্য প্ল্যাটফর্ম প্রস্তুত আছে। বিক্রেতারাও তাদের নিজস্ব ওয়েবসাইট, ফেসবুক পেজ বা সামাজিক যোগাযোগের অন্যান্য মাধ্যমে তাদের পশুর ছবি আপলোড করবে।’

তিনি আরও বলেন, ‘আমরা জেলা প্রশাসনের পক্ষ থেকে তাদেরকে সার্বিকভাবে সহযোগিতা করব। তাদেরকে প্রমোট করার জন্য বা প্রচারণার ব্যবস্থা করব। পশুর ওজন
অনুযায়ী আমরা একটা দামও নির্ধারণ করে দেব যাতে ক্রেতা ও বিক্রেতা কেউ প্রতারিত না হন।’

অনলাইনের পশুর হাটের ওয়েবসাইট উদ্বোধনকালে উপস্থিত ছিলেন, যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান, জেলা প্রশাসন যশোরের স্থানীয় সরকারের উপ-পরিচালক কামরুল আরিফ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শাম্মী ইসলাম, জেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. শফিউল আরিফ প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর