প্রযুক্তি নির্ভর জীবনযাপনে বিশ্বাসী ছিলেন ফাহিম

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 22:46:19

বাংলাদেশে রাইড শেয়ারিং সার্ভিস পাঠাওয়ের অন্যতম প্রতিষ্ঠাতা ফাহিম সালেহ ছিলেন দেশ ও দেশের বাইরে প্রযুক্তি নির্ভর জীবনযাপনের সম্ভাবনায় বিশ্বাসী।

আর এই কারণেই বাংলাদেশে অ্যাপ-ভিত্তিক রাইড শেয়ারিং পাঠাও প্রতিষ্ঠার পর থেকে ফাহিম সালেহ চেয়েছিলেন আফ্রিকা মহাদেশে ব্যবসা বিস্তার করতে। আর তারই অংশ হিসেবে ২০১৮ সালের জানুয়ারি মাসে নাইজেরিয়াতে 'গোকাডা' নামে একটি রাইড শেয়ারিং সার্ভিসও চালু করেন।

৩৩ বছর বয়সী ফাহিম চট্টগ্রামের সন্দ্বীপের হরিসপুরের সন্তান ইঞ্জিনিয়ার সালেহ আহমেদের ছেলে। তবে ফাহিম সালেহর জন্ম সৌদি আরবে। এরপর পরিবারের সাথে তিনি নিউ ইয়র্কে চলে যান। পড়াশোনা করেছেন নিউ ইয়র্কেই।

২০১৪ সালে বাবার সঙ্গে ঢাকায় এসে প্রযুক্তি-ভিত্তিক কিছু ব্যবসার উদ্যোগ নিয়েছিলেন। কিন্তু সেগুলো ব্যর্থ হয়। এরমধ্যে 'পাঠাও' উদ্যোগ সফল হয়েছিল।

পাঠাও প্রতিষ্ঠার সাথে ফাহিম সালেহর সাথে আরও দু'জন ছিলেন। কিছুদিন পরে ফাহিম সালেহ তার কিছু শেয়ার বিক্রি করে দিয়ে নিউইয়র্কে ফিরে যান।

খোঁজ খবর নিয়ে দেখা যায়, দেশে এখন তার পরিবারের কেউই অবস্থান করছেন না। তার হাতে গড়া প্রতিষ্ঠান পাঠাওয়ের সঙ্গে যোগোযোগ ছিল না বললেও চলে।

তবে পাঠাওয়ের বর্তমান সিনিয়র এক্সিকিউটিভ মার্কেটিং ওসমান সালেহ বার্তা২৪.কম-কে তার স্মৃতিচারণ করে বলেন, ‘পাঠাওয়ের প্রতিষ্ঠাতাবর্গের অন্যতম সদস্য ফাহিম সালেহের মৃত্যুর সংবাদে আমরা মর্মাহত।’

তিনি আরও বলেন, ‘দেশ ও দেশের বাইরে প্রযুক্তি নির্ভর জীবনযাপনের সম্ভাবনায় বিশ্বাসী ছিলেন ফাহিম। আমাদের ওপর তার ছিলো দৃঢ় আস্থা, আর তাই একই লক্ষ্য এবং উদ্দেশ্যে শুরু হয়েছিল আমাদের যাত্রা। পাঠাও পরিবারের জন্য তিনি ছিলেন, আছেন এবং চিরকাল রবেন এক অবিশ্বাস্য অনুপ্রেরণা হয়ে।’

উল্লেখ্য, মোবাইল অ্যাপভিত্তিক রাইড সেবাদাতা পাঠাওয়ের সহ-প্রতিষ্ঠাতা বাংলাদেশি বংশোদ্ভূত ফাহিম সালেহ যুক্তরাষ্ট্রে নিজের বাসায় খুন হয়েছেন।

স্থানীয় সময় গত মঙ্গলবার (১৪ জুলাই) বিকেল সাড়ে ৩টার দিকে নিউ ইয়র্ক সিটির ম্যানহাটানের অ্যাপার্টমেন্ট থেকে পুলিশ তার খণ্ড-বিখণ্ড লাশ উদ্ধার করে।

নিউইয়র্ক পুলিশ জানায়, ফাহিমকে সুপরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে। বৈদ্যুতিক করাত দিয়ে ফাহিমের গলা ও শরীরের বিভিন্ন অংশ কেটে কয়েক টুকরা করা হয়েছে। খণ্ডিত অংশগুলো ব্যাগে ভরা ছিল।

এ সম্পর্কিত আরও খবর