সরকার আর শিক্ষিত বেকার তৈরি করতে চায় না: শিক্ষামন্ত্রী

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-22 16:59:50

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বর্তমানে আমাদের শিক্ষা ব্যবস্থায় যে পরিমাণ শিক্ষার্থী অনার্স মাস্টার্স ডিগ্রি অর্জন করছে চাকরির বাজারে সে পরিমাণ অনার্স ও মাস্টার্সধারীর চাহিদা রয়েছে কিনা তা ভেবে দেখার প্রয়োজন। যারা উচ্চশিক্ষার এসব ডিগ্রি অর্জন করেছেন তাদের অনেকেই চাহিদা অনুযায়ী চাকরি পাচ্ছেন না। সরকার আর এ রকম শিক্ষিত বেকার তৈরি করতে চায় না। এজন্য আমাদের সরকার দক্ষতা উন্নয়ন ও কর্মমূখী শিক্ষাকে অগ্রাধিকার দিয়ে আসছে।

বুধবার (১৫ জুলাই) বিশ্ব যুব দক্ষতা দিবস-২০২০ উদযাপন উপলক্ষে এক অনলাইন আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি। প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ) ভার্চুয়াল এ আলোচনার আয়োজন করে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্যসচিব ড. আহমদ কায়কাউস অনুষ্ঠান পরিচালনা ও সভাপতিত্ব করেন। এনএসডিএ’র নির্বাহী চেয়ারম্যান গোলাম মো. হাসিবুল আলম এতে স্বাগত বক্তব্য ও প্রবন্ধ উপস্থাপন করেন। অনুষ্ঠানে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক প্রধান সমন্বয়ক জুয়েনা আজিজ, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের বাংলাদেশ প্রতিনিধি মনমোহন প্রকাশ, আইএলও’র বাংলাদেশ প্রতিনিধি টওমো পুটিয়ানান, বিভিন্ন মন্ত্রনালয়ের সচিব, উন্নয়ন সহযোগী, এনজিও প্রতিনিধি, ইনোভেটর বক্তব্য দেন।

বক্তব্যে ডা. দীপু মনি আরও বলেন, টেকনিক্যাল শিক্ষা না থাকায় অনেক উচ্চশিক্ষার ডিগ্রীধারীও বেকার থাকছেন। সরকার শিক্ষার কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষাকে প্রাধান্য দিয়ে সামগ্রিক শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজিয়েছে।

মন্ত্রী বলেন, আমরা এখন চতুর্থ শিল্প বিপ্লবের যুগে অবস্থান করছি। এর সর্বোচ্চ সুবিধা নিতে চাই। শিল্প বিপ্লবের ফলে আন্তর্জাতিক শ্রমবাজার পরিবর্তিত হচ্ছে। পরিবর্তিত শ্রমবাজারে চাহিদা অনুযায়ী প্রযুক্তি ও দক্ষতার সমন্বয় করে আমাদের বিপুল জনসংখ্যাকে জনসম্পদে রূপান্তরিত করতে হবে। এ লক্ষ্যে কাজ করছে সরকার।

ড. আহমদ কায়কাউস বলেন, দক্ষতার বিষয়ে সরকার ইতোমধ্যে বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে। প্রধানমন্ত্রীর সরাসরি তত্বাবধানে দক্ষতার বিষয়ে যে কাজগুলো হয়েছে তা অসাধারণ-যার ইতিবাচক প্রভাব পাওয়া যাচ্ছে। এখন যেটি বেশি প্রয়োজন তা হলো সরকারি-বেসরকারি সংমিশ্রণ।

বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডএি) বিশ্ব যুব দক্ষতা দিবসে মন্ত্রীর পৃথক বাণী আজ জাতীয় দৈনিকে বিশেষ ক্রোড়পত্রে প্রকাশ করেছে।

এ সম্পর্কিত আরও খবর