এখনো রাতের আঁধারে চলছে ‘বোমা মেশিনের তাণ্ডব’

সিলেট, জাতীয়

নূর আহমদ, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম | 2023-08-26 08:39:46

সিলেট: বোমা ধ্বংসাত্মক সবাই জানে, এরপরও মেশিনের নাম দেয়া হয়েছে ‘বোমা মেশিন’। পাথর উত্তোলনের জন্য বিশেষ যন্ত্রাপতি দিয়ে তৈরি করা হয় এই মেশিন। সেই মেশিনের তাণ্ডবে দেশের সবচেয়ে বড় পাথর কোয়ারি ‘ভোলাগঞ্জ’ এখন ছিন্নভিন্ন। এছাড়া নদী তার গতি পথ হারাচ্ছে।

যদিও প্রশাসনের পক্ষ থেকে অভিযান চালিয়ে পুড়িয়ে দেয়া হচ্ছে ‘বোমা মেশিন’। তবুও থেমে নেই পরিবেশ ধ্বংসকারী বোমাবাজ চক্র।

সিলেট জেলায় সব মিলিয়ে রয়েছে ৮টি পাথর কোয়ারি। কোম্পানীগঞ্জে তিনটি, গোয়াইনঘাটে দুটি, জৈন্তাপুরে দুটি এবং কানাইঘাটে একটি পাথর কোয়ারির অবস্থান। দেশের সবচেয়ে বড় পাথর কোয়ারি হচ্ছে ভোলাগঞ্জে। শাহ আরপিন ও উৎমা ছড়া নামের আরও দুটি কোয়ারি রয়েছে এ উপজেলায়।

মূলত বোমা মেশিন মালিকদের মূল টার্গেট কোয়ারি এলাকা। বছরের পর বছর ধরে তাণ্ডব চলাচ্ছে তারা। কোয়ারি থেকে পাথর উত্তোলন করতে গিয়ে গত বছরের শেষ নয় মাসে গর্ত ধসে মাটি চাপা পড়ে অন্তত ২৯ জনের প্রাণহানি হয়েছে।

বোমা মেশিনের তাণ্ডবে এরই মধ্যে বিলীন হয়ে গেছে কোম্পানীগঞ্জ উপজেলার দয়ারবাজার মুক্তিযোদ্ধা গুচ্ছ গ্রামসহ বিস্তীর্ণ এলাকা। ভোলাগঞ্জ গুচ্ছ গ্রাম, কালাইরাগ, রেলওয়ে বাংকার, লিলাইবাজার এলাকায় রাতের আঁধারে চলছে বোমা মেশিন। সিলেট বিভাগের দীর্ঘতম সেতু ‘ধলাই সেতু’ বাঁচাতে আন্দোলনে নামেন এলাকাবাসী। তবে এলাকাবাসী সোচ্চার হলেও এর আগে বিলীন হয়ে গেছে এলাকা। এখনো রাতের আঁধারে চলছে ‘বোমা মেশিনের তাণ্ডব’।

খোঁজ নিয়ে জানা গেছে, ভোলাগঞ্জ পাথর কোয়ারি এলাকায় রয়েছে পাথরখেকো একটি বাহিনী। ‘শামীম বাহিনী’ নামে পরিচিত বাহিনীর প্রধান শামীম আহমদ ছিলেন স্থানীয় এমপি ইমরান আহমদের ঘনিষ্টজন। শামীম আহমদের বড়ভাই জয়নাল সিলেট-৪ (গোয়াইনঘাট, কোম্পানীগঞ্জ, জৈন্তাপুর) আসনে ইমরান আহমদের বিরুদ্ধে সংসদ সদস্য হতে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ঘোষণার পর থেকে তাদের মধ্যে দূরত্ব সৃষ্টি হয়।

ইমরান আহমদ ও শামীম বাহিনীর মধ্যে দূরত্ব সৃষ্টির পর থেকে বোমা মেশিনের বিরুদ্ধে প্রশাসনের তৎপরতা অনেকটাই বেড়ে গেছে। অভিযোগ রয়েছে, একটা সময় উপজেলা প্রশাসন অভিযান করতে চাইলেও সুবিধাভোগী পুলিশের সমন্বয়হীনতায় অভিযান সফল হত না। থানা থেকে বের হওয়ার আগেই জানিয়ে দেয়া হত অভিযানের খবর। সম্প্রতি এমপি ইমরান ও শামীমের দূরত্ব সৃষ্টির পর শামীম বাহিনীর প্রধান শামীমসহ তার চক্রের বিরুদ্ধে মামলা হয়েছে থানায়।

কোম্পানীগঞ্জের উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ আবুল লাইছ জানান, তিনি দায়িত্ব নেওয়ার পর থেকে বোমা মেশিনের বিরুদ্ধে অভিযান অব্যাহত রেখেছেন। প্রতি সপ্তাহে টাস্কফোর্সের অভিযান চলছে। একেরপর এক পুড়িয়ে দিচ্ছেন শক্তিশালী বোমা মেশিন। রাতের আঁধারে যারা বোমা মেশিন চালায় সেখানেও অভিযান হচ্ছে। বোমা মেশিন জব্দ করে থানায় নিয়েও আসা হচ্ছে। অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি।

কোম্পানীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আব্দুল হাই জানান, এখন আর বোমা মেশিন নাই বললেই চলে। সপ্তাহে গড়ে ৩ থেকে ৪ দিন অভিযান হচ্ছে। এ কাজের সঙ্গে যুক্ত কাউকে ছাড় দেয়া হবে না।

এ সম্পর্কিত আরও খবর