করোনাকালে প্রবাসীদের সম্পর্কে নিয়মিত ব্রিফিংয়ের পরামর্শ

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 14:55:04

করোনাকালে পৃথিবীর বিভিন্ন দেশে কর্মরত প্রবাসীদের অবস্থা সম্পর্কে নিয়মিত প্রেস ব্রিফিং করার পরামর্শ দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠক থেকে এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়কে দ্রুত ব্যবস্থা নিতে বলা হয়েছে।

বৃহস্পতিবার (১৬ জুলাই) বিকেলে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান।

বৈঠকে কমিটির সদস্য পররাষ্ট্র মন্ত্রী এ কে আব্দুল মামেন, প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, আব্দুল মজিদ খান, নাহিম রাজ্জাক, নাবিল আহমেদ ও নিজাম উদ্দিন জলিল (জন) এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে কোভিড-১৯ এর আন্তর্জাতিক পরিস্থিতি ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের নেওয়া পদক্ষেপ, করোনায় প্রবাসীদের অবস্থা ও বিদেশে বাংলাদেশি মিশনের কার্যক্রম নিয়ে আলোচনা হয়। এসময় করোনাকালে প্রবাসীদের চাহিদা অনুযায়ী সকল ধরণের সহযোগিতা করার পরামর্শ দেওয়া হয়। একইসঙ্গে জনগণের সামনে প্রয়োজনীয় তথ্যগুলো তুলে ধরার জন্য বলা হয়।

এদিকে সম্প্রতি ইতালিতে কয়েকজন প্রবাসী বাঙালীকে ফেরত দেওয়ার ঘটনা মিডিয়ায় অতিরঞ্জিত করা হয়েছে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র মন্ত্রী। তিনি বলেন, যা না তার চেয়ে বেশি করে প্রকাশ করা হয়েছে। তবে এ বিষয়ে সকল দেশের রাষ্ট্রদূতদের সর্তক থেকে কাজ করার আহ্বান জানানো হয়েছে।

এছাড়া বৈঠকে নতুন নিয়োগপ্রাপ্ত রাষ্ট্রদূতদের কর্মপরিকল্পনা পাওয়ার পয়েন্টের মাধ্যমে উপস্থাপন করা হয়। এসময় সৌদি আরব, ব্রুনাই ও নেপালে নবনিযুক্ত রাষ্ট্রদূতরা আলোচনায় অংশ নেন।

এ সম্পর্কিত আরও খবর